ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৪১ হাজার হেলথ কার্ড বিতরণ চসিকে

চট্টগ্রাম ব্যুরো
🕐 ৯:৩১ পূর্বাহ্ণ, জানুয়ারি ০২, ২০২০

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডের ৪১ হাজার পরিবারের মাঝে মেয়র হেলথ কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। একটি হেলথ কার্ডের মাধ্যমে প্রত্যেক সেবা গ্রহীতা ১৪টি সেবা ও ১০টি রোগ নির্ণয়ে পরীক্ষা সুবিধা পাবেন।

গতকাল বুধবার সিটি করপোরেশনের কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে হেলথ কেয়ার কার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বেসরকারি প্রতিষ্ঠান কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের সুবিধা বঞ্চিত নগর জনগোষ্ঠীর স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রতি ওয়ার্ডে ১ হাজার করে কার্ড বিতরণ করা হচ্ছে। মেয়র হেলথ কার্ড বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমদ মঞ্জু, চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা, প্রকল্পের কনসোর্টিয়াম ম্যানেজার এমরানুল হক, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, জয়নাল আবেদীন, শফিউল আলম, গোলাম মোহাম্মদ জোবায়ের, আবিদা আজাদ, জেসমিন পারভীন জেসি, ফারজানা আকতার, আফরোজা কালাম, নিলু নাগ প্রমুখ।

জানা যায়, মেয়র হেলথ কার্ডধারী ব্যক্তিরা একটি কার্ডে সর্বোচ্চ ৮ জন স্বজনকে সদস্যভুক্ত করতে পারবে। চসিকের সব হাসপাতাল, নগর স্বাস্থ্য কেন্দ্রে বছর জুড়েই সদস্যরা বিনামূল্যে চিকিৎসা সেবা ভোগ করতে পারবেন। কার্ডে অন্তর্ভুক্ত সদস্যরা প্যারামেডিকেল সেবা, গর্ভকালীন সেবা, কম্প্রিহেনসিভ এএনসি সেবা, নরমাল ডেলিভারি সেবা, সিজারিয়ান ডেলিভারি সেবা, প্রসব পরবর্তী সেবা, নবজাতকের স্বাস্থ্য সেবা, কিশোর-কিশোরী স্বাস্থ্য সেবা, এম আর সেবা, এম আর পরবর্তী সেবা, সংক্রামক রোগ সেবা, সাধারণ রোগ সেবা, রেফারেল সুবিধা ও প্রয়োজনীয় ওষুধ প্রদান সেবা ভোগ করবে। একই সঙ্গে কার্ডভুক্তরা প্রেগন্যান্সি টেস্ট, সিবিসি/এইচবি টেস্ট, রক্তের গ্রুপ টেস্ট, ইউরিন আরই টেস্ট, আরবিএস টেস্ট, ভিডিআরএল টেস্ট, হেপাটাইটিস বি টেস্ট, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু রোগ টেস্ট ও চিকনগুনিয়া রোগ টেস্টের সুবিধা পাবেন। এ স্বাস্থ্যসেবায় বছরে চসিকের ব্যয় হবে প্রায় ২৬ কোটি টাকা, যার মধ্যে শুধু ওষুধ বাবদ ব্যয় হবে ছয় কোটি টাকা।

 
Electronic Paper