৮৫ শতাংশ বাসে ধূমপান

ঢাকা, রবিবার, ২ অক্টোবর ২০২২ | ১৭ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৮৫ শতাংশ বাসে ধূমপান

চট্টগ্রামে ইপসার জরিপ প্রকাশ

চট্টগ্রাম ব্যুরো
🕐 ৩:৫৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

৮৫ শতাংশ বাসে ধূমপান

চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসগুলোর ৮৫ শতাংশে ধূমপান হয় বলে একটি বেসরকারি সংস্থার জরিপে প্রকাশ পেয়েছে। গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এ জরিপের ফল প্রকাশ করা হয়। ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) চট্টগ্রাম শহরের তামাক নিয়ন্ত্রণ আইন প্রতিপালনের অবস্থা শীর্ষক এ জরিপ পরিচালনা করে। এতে সহযোগিতা করে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স।

চট্টগ্রাম নগরীর পাবলিক বাস, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি অফিস, স্বাস্থ্য কেন্দ্র এবং রেস্টুরেন্টে চলতি বছরের জুন থেকে তিন মাসব্যাপী এ জরিপ চালানো হয়। জরিপের ফলাফল তুলে ধরে ইপসার উপ-পরিচালক নাসিমা বানু বলেন, চট্টগ্রাম শহরে চলাচলকারী ৪১৯টি সিটি বাসে জরিপ চালানো হয়।

এর মধ্যে ৮৫ শতাংশ বাসে ধূমপান করতে দেখা গেছে। জরিপে ১০০ শতাংশ বাসে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের চিত্র পাওয়া গেছে। কোনো বাসেই তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে সর্তকতামূলক কোনো নোটিস পাওয়া যায়নি।

বাসে ধূমপানকারীদের মধ্যে ৯৮ শতাংশই চালক ও সহকারী, বাকি দুই শতাংশ যাত্রী। পাশাপাশি চট্টগ্রামের ২৮২টি সরকারি অফিসের মধ্যে ৫৪ শতাংশে, ৪২৩টি রেস্টুরেন্টের মধ্যে ৫০ শতাংশে, ১২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৪১ শতাংশে এবং ১৮৭টি স্বাস্থ্যসেবা কেন্দ্রের মধ্যে ৩৪ শতাংশে ধূমপানের নির্দশন পাওয়া গেছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

 
Electronic Paper