ফেনীর ২৩ মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত

ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফেনীর ২৩ মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত

ফেনী প্রতিনিধি
🕐 ৩:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

ফেনীর ২৩ মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত

ফেনীর সোনাগাজী উপজেলায় ২৩ মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত করার অভিযোগ পাওয়া গেছে উপজেলা সমাজ সেবা কর্মকর্তার বিরুদ্ধে। মুক্তিযোদ্ধারা বলছেন, মন্ত্রণালয়ের একটি পরিপত্রের যথাযথ অনুসরণ না করেই উপজেলা প্রশাসন তাদের ভাতা স্থগিত করেছে। দীর্ঘ ১১ বছর মুক্তিযোদ্ধা হিসেবে সম্মানী ভাতা পাওয়ার পর হঠাৎ করে গত এপ্রিল মাস থেকে এ সম্মানী ভাতা বন্ধ করা হয়েছে।

মুক্তিযোদ্ধারা বলেন, যারা অন্যায়ভাবে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা স্থগিত করেছে, তারা কীভাবে যথাযথ মতামত দিবেন। অন্যদিকে ভাতা স্থগিততের বিষয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের বাজেট শাখায় যোগাযোগ করা হলে তারা জানান, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই কমিটি না থাকলে আপনাদের সম্মানী ভাতা স্থগিত হবে না। সে আলোকে মন্ত্রণালয়ের বাজেট শাখা সোনাগাজী উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা পূর্বের ন্যায় বাজেট দিয়ে যাচ্ছেন।

মুক্তিযোদ্ধা নুর ইসলাম জানান, উপজেলা সমাজ সেবা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা নাসির উদ্দিন তাদের ২৩ জনের সম্মানী ভাতা স্থগিতের বিষয়ে কিছু না বলে প্রথমে আপিল করতে বলেন। আপিল করলে শুনানির কথা বলে সু- কৌশলে মৌখিক ভাতা স্থগিত করে দিয়ে অদৃশ্য কারণে তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করছেন। কিন্তু মন্ত্রণালয় থেকে তাদের ভাতা বন্ধ হয়নি। উক্ত সম্মানী ভাতার টাকা না পেয়ে ২৩ মুক্তিযোদ্ধার পরিবার মানবেতর জীবনযাপন করছেন।

মুক্তিযোদ্ধা শাহাব উদ্দিন ও শামছুল হক জানান, সরকারিভাবে পাওয়া সম্মানী ভাতার টাকা দিয়ে তারা পরিবার-পরিজন নিয়ে জীবন-যাপন করছেন। ছেলে মেয়েদের স্বল্প আয় দিয়ে পরিবারের বরণ পোষন চলে না। তারা দুইজনই অসুস্থ এ সম্মানী ভাতা দিয়ে তাদের চিকিৎসা খরচও চলে।

সোনাগাজী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ নাছির উদ্দিন বলেন, সোনাগাজীতে ভাতা স্থগিত হওয়া ২৩ জনই প্রকৃত মুক্তিযোদ্ধা। এরা গত ১১ বছর ধরে ভাতা পেয়ে আসছেন। এখানে কোনো যাছাই-বাছাই কমিটি নেই। বর্তমানে ভাতা স্থগিতের বিষয়টি এদের ক্ষেত্রে প্রজোয্য নয়। তিনি বার বার বিষয়টি কর্তৃপক্ষকে বলার পরও সমাজ সেবা কর্মকর্তার ইন্দনে প্রশাসন তা শুনেনি। কোনোভাবেই এদের রাষ্ট্র কর্তৃক স্বীকৃত সম্মানী ভাতা স্থগিত হতে পারে না।

সোনাগাজী উপজেলা সমাজ সেবা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা নাছির উদ্দিন বলেন, মন্ত্রণালয়ের পরিপত্রের আলোকে ২৩ জন মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত রাখা হয়েছে। তবে ২৩ জন মুক্তিযোদ্ধার নামে ছয় মাসের ভাতা ব্যাংকে জমা রয়েছে। কোন মুক্তিযোদ্ধাকে তারা হয়রানি করছেন না বলে তিনি এর বেশি আর মন্তব্য করতে রাজি হননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অজয় দেব বলেন, জামুকার সিদ্ধান্ত ব্যতীত স্থগিত হওয়া মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

 
Electronic Paper