পেঁয়াজের চেয়েও দামি পাতা!

ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২ | ১১ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পেঁয়াজের চেয়েও দামি পাতা!

চট্টগ্রাম ব্যুরো
🕐 ১০:০৫ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০১৯

পেঁয়াজের চেয়েও দামি পাতা!

চট্টগ্রামের খুচরা বাজারে পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে সর্বনিম্ন ১২০-১৩০ টাকায়। অথচ বাজারে এখন কেজিপ্রতি পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে মানভেদে ১৪০-১৬০ টাকায়! পেঁয়াজের চেয়ে পাতার চড়া দামের নেপথ্যে রয়েছে পেঁয়াজ বাজার ও সরবরাহ নিয়ে অনিশ্চয়তা।

বৃহস্পতিবার চট্টগ্রামের কর্ণফুলী কমপ্লেক্স বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতি ২৫০ গ্রাম পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। এ হিসেবে কেজিপ্রতি দাম পড়ছে ১৬০ টাকায়। বিক্রেতারা জানান, একদিন আগে গত বুধবার পেঁয়াজ পাতার দাম ছিল কেজিপ্রতি ২০০ টাকা। পেঁয়াজের দাম কিছুটা কমায় পাতার দামও কমেছে।

বিক্রেতারা জানান, গত বছর এ সময়ে প্রতি কেজি পেঁয়াজ পাতার দাম ছিল ৪০ থেকে ৬০ টাকা। এবার পেঁয়াজের দাম বেশি থাকায় পাতার দামও বেশি। পেঁয়াজের দাম কত কমবে, তার ওপর এখন নির্ভর করছে পাতার দাম।

খাতুনগঞ্জের পাইকারি বাজারের আড়তে এখন চীন থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে রেয়াজুদ্দিন বাজারের আড়তে পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে ১২০ টাকায়। পাইকারি বাজারে পেঁয়াজের চেয়ে পেঁয়াজ পাতার দাম কেজিপ্রতি ৩০-৪০ টাকা বেশি!

এত দিন পেঁয়াজ পাতার কদর ছিল না। চাইনিজ রেস্তোরাঁয় সবজিতে পেঁয়াজ পাতার ব্যবহার বেশি হচ্ছে। চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে চাষও।

কৃষি মন্ত্রণালয়ের কৃষি তথ্য সার্ভিস বলছে, পেঁয়াজ পাতার স্বাদ ও গন্ধ প্রায় সাধারণ পেঁয়াজের মতো। এর ফুলের দ-সহ সব অংশই বিভিন্ন খাবারকে রুচিকর ও সুগন্ধিপূর্ণ করে তোলার কাজ করে। পেঁয়াজ পাতা সালাদ হিসেবে কাঁচাও খাওয়া হয়।

 
Electronic Paper