ই-সিগারেটের বড় ক্রেতা স্কুলশিক্ষার্থীরা

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

ই-সিগারেটের বড় ক্রেতা স্কুলশিক্ষার্থীরা

চট্টগ্রাম ব্যুরো ৭:৩১ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

print
ই-সিগারেটের বড় ক্রেতা স্কুলশিক্ষার্থীরা

হাটহাজারী পৌরসভার বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ই-সিগারেট জব্দ করেছে উপজেলা প্রশাসন। এসব ই-সিগারেট ষষ্ঠ থেকে দশম শ্রেণির স্কুল শিক্ষার্থীরাই বেশি কেনেন বলে জানিয়েছেন দোকানিরা। মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে পৌরসভার বিভিন্ন দোকানে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন।

তিনি জানান, কয়েকদিন আগে হাটহাজারীর একটি মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক তার স্কুলের শিক্ষার্থীদের ই-সিগারেট সেবন করতে দেখেন। তিনি বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে আমরা চিন্তায় পড়ে যাই।

‘ই-সিগারেটের বিষয়ে খোঁজ নিয়ে জানতে পারি, হাটহাজারীর প্রায় সব সিগারেটের দোকানেই এটি বিক্রি হয়। কিশোর ধুমপান আইন অনুযায়ী ১৬ বছরের নিচের শিশু-কিশোরদের কাছে সিগারেট বিক্রি নিষিদ্ধ হলেও দোকানিরা অবাধে তা বিক্রি করছেন।’

মো. রুহুল আমিন জানান, মঙ্গলবার হাটহাজারী পৌরসভার বিভিন্ন দোকানে আমরা অভিযান চালাই। সেখানে স্কুলশিক্ষার্থীসহ কিশোরদের কাছে ই-সিগারেট বিক্রির প্রমাণ পাই। এ সময় বিপুল পরিমাণ ই-সিগারেট জব্দ করা হয়। দোকানিদের সতর্ক করা হয়।

‘ই-সিগারেট, মাদক সেবন করে স্কুলশিক্ষার্থীরা কিশোর গ্যাং এর মাধ্যমে অপরাধে জড়িয়ে পড়ছে। ‘বড় ভাইদের’ নির্দেশে হিরোইজম দেখাতে গিয়ে খুন পর্যন্ত করতে দ্বিধা করছে না। শুধু প্রশাসন দিয়ে এসব বন্ধ করা যাবে না। সবাইকে দায়িত্ব নিতে হবে।’