চকরিয়ায় নেই সাব-রেজিস্ট্রার

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

চকরিয়ায় নেই সাব-রেজিস্ট্রার

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি ৫:২৯ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

print
চকরিয়ায় নেই সাব-রেজিস্ট্রার

কক্সবাজারের চকরিয়ায় সাব-রেজিস্ট্রার না থাকায় দুর্ভোগ পোহাচ্ছেন চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার জনসাধারণ। একবছর আগে উপজেলা সাব-রেজিস্ট্রার এসএম শামসুজ্জামান অন্যত্র বদলি হয়ে গেলে পদটি শূন্য হয়। এতে জমি বেচাকেনা বা দলিল নিবন্ধন করার ক্ষেত্রে দুর্ভোগের শিকার হচ্ছেন জমি মালিক ও ক্রেতা সাধারণ। পাশাপাশি জমি বেচাকেনা কার্যক্রম ব্যহৃত হওয়ায় সরকারও প্রতিমাসে বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

চকরিয়া উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি সাইফুল আজম বলেন, একজন নিয়মিত সাব-রেজিস্ট্রার না থাকায় প্রায় এবছর ধরে উপজেলার লোকজন প্রয়োজনের সময় জমি বেচাকেনা করতে পারছেন না। এতে ক্রেতা-বিক্রেতা উভয় পক্ষের সমস্যা হচ্ছে। এ অবস্থার ফলে জমি ক্রেতা-বিক্রেতা উভয়পক্ষের লোকজন দুর্ভোগের শিকার হচ্ছে। বেশি ভোগান্তিতে পড়ছেন জমি রেজিস্ট্রি কাজে ঢাকা-চট্টগ্রাম কিংবা বিদেশ থেকে আসা লোকজন।

কক্সবাজার জেলা রেজিস্ট্রার রায়হান মন্ডল বলেন, ‘চকরিয়া একটি গুরুত্বপূর্ণ উপজেলা। কর্মকর্তা-সংকটের কারণে আমরা রামু সাব-রেজিস্ট্রার মাহাবুবর রহমানকে চকরিয়ায় দুই দিন অতিরিক্ত দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছি। চকরিয়া ও মহেশখালী উপজেলায় সাব-রেজিস্ট্রার পদটি শুন্য আছে। তারপরও গুরুত্বপুর্ণ উপজেলা হিসেবে চকরিয়ায় একজন নিয়মিত সাব-রেজিস্ট্রার পোস্টিং দেওয়ার জন্য ইতোমধ্যে মন্ত্রাণালয়ে লিখিতভাবে এবং উর্ধ্বতন কর্মকর্তাদের মৌখিকভাবে জানানো হয়েছে। তাছাড়া চকরিয়ায় সাব-রেজিস্ট্রার পদটি শূন্য থাকার বিষয়টি স্থানীয় সংসদ সদস্য জাফর আলমকেও অবহিত করা হয়েছে।