লোকালয়ে অজগর

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

লোকালয়ে অজগর

হোমনা (কুমিল্লা) প্রতিনিধি ৭:২২ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

print
লোকালয়ে অজগর

কুমিল্লার হোমনায় বিরল প্রজাতির একটি অজগর ধরা পড়েছে। গত মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে পৌর এলাকার বাগমারা গ্রামের দুই নম্বর ওয়ার্ড কমিশনার আবুল হোসেনের বাড়ির খড়ের গাঁদা থেকে এটিকে উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, একটি খোলা জায়গায় বসে কয়েকজন যুবক আড্ডা দিচ্ছিল। বাঁশঝাড়ের পাশ দিয়ে গাছের গুড়ির মতো এঁকে-বেঁকে কিছু একটা চলতে দেখে চোখ আটকে যায় একজনের। একে একে সকলের চোখ পড়ে ওটার দিকে।

দ্রুত পাশের একটি খড়ের গাঁদার নিচে গিয়ে ঘাপটি মেরে যায় সাপটি। এদের একজন দৌড়ে বাড়ি থেকে টেটা নিয়ে এসে বিষধর সাপ মনে করে দ্রুতই টেটা সাপটির মাথায় বসিয়ে দেয়। টেটাবিদ্ধ আস্ত সাপটি টেনে বের করার পর তাদের চোখ চড়কগাছ; অজগর! ১৫ ফুট দৈর্ঘ্য এবং ১২ কেজি ওজনের পুরুষ অজগরটির বয়স দুই বছর এবং এটি ওজানের পানিতে ভেসে আসতে পারে বলে ধারণা করেছে বন বিভাগ।

পৌর কমিশনার আবুল হোসেন জানান, ছেলেরা বসে আড্ডা দেওয়ার সময় বড় বিষধর সাপ মনে করে তারা অজগরটিকে টেটা দিয়ে আক্রমণ করে। পরে তারা এটিকে বন বিভাগের কাছে তুলে দেয়।

হোমনা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সৈয়দ মো. নজরুল ইসলাম বলেন, টেটা খুলে রাত সাড়ে ১১টার দিকে আজগরটি হাসপাতালে নিয়ে আসে। অজগরটি মারাত্মকভাবে মাথায় জখম হয়েছে। আমরা প্রথমেই এটিকে ব্যথানাশক ওষুধ এবং আনুষাঙ্গিক প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বন বিভাগের মাধ্যমে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে পাঠিয়ে দিয়েছি।