ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেপরোয়া কিশোর গ্যাং

এম.মনছুর আলম, চকরিয়া
🕐 ১২:৫১ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

রাজধানী ঢাকা কিংবা বাণিজ্যিক শহর চট্টগ্রামের মতো কক্সবাজারের চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে বর্তমান সময়ে অনেকটা ফিল্মিস্টাইলে দাপিয়ে বেড়াচ্ছে উঠতি বয়সের বিপদগামী কিশোর গ্যাং। দিবারাত্রি তারা মাদক বেচাকেনা, সেবন, ডিজে পার্টি ও চুরি-ছিনতাই নিয়ে ব্যস্ত থাকে এই গ্যাংয়ের কিশোররা। বর্তমানে চকরিয়া শহর ছাড়াও উপজেলাজুড়ে ছড়িয়ে পড়েছে কিশোর গ্যাংয়ের অবাধ বিচরণ।

কিশোর গ্যাংয়ের সদস্যরা দলবেঁধে দিনের বেশিরভাগ সময় বিপনী বিতান এবং স্কুল-কলেজের সামনে অকারণে সময় কাটাচ্ছে। সুযোগ বুঝে গ্যাংয়ের সদস্যরা স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও বিপনী বিতানে আগত নারী ক্রেতাদের উত্ত্যক্ত করছে।

স্থানীয় সচেতন মহলের অভিযোগ, কিশোর গ্যাং দলের সদস্যদের চলাফেরা দেখতে অনেকটা ভিন্নরকম। তাদের পরনে থাকে টি-শার্ট, জিন্স প্যান্ট। চোখে সানগ্লাস। চুলে নিত্যনতুন স্টাইল। তাদের বিচরণ পাড়া, মহল্লা ও ফুটপাতের অলিগলি। সেখানে থাকা জড়ো হয়ে আড্ডা দেয় তারা।

প্যাকেট থেকে সিগারেট বের করে দামি লাইটার দিয়ে ধরিয়ে হিরোদের মতো দেয় টান। উচ্চস্বরে গায় হিন্দি কিংবা ইংরেজি গান। এসব কিশোর গ্যাং বর্তমানে পুরো চকরিয়া দাপিয়ে বেড়াচ্ছে। যাদের অনেকেই নানা অপরাধে জড়িয়ে পড়ছে। অধিকাংশের বয়স ১৮ বছরের নিচে হওয়ায় দন্ডবিধি অনুযায়ী পুলিশ এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারে না। তাদের আটক করে শিশু-কিশোর সংশোধনাগারে পাঠাতে হয়। সেই কারণে অযথা ঝামেলা এড়াতে পুলিশও কঠোর হচ্ছেনা। এ অবস্থায় কিশোরদের অপর্কম নিয়ে অভিভাবক মহলে ছড়িয়ে পড়েছে উদ্বেগ-আতঙ্ক।

কক্সবাজারের জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, চকরিয়া উপজেলায় আগামীতে কোন ধরণের কিশোর গ্যাং থাকবে না। বিপনী বিতান ও স্কুল কলেজের গেইটের সামনে অযথা ঘুরাফেরা অবস্থায় যেই কিশোরকে পাওয়া যাবে তাকে আটক করবে পুলিশ। আটকের পর অভিযুক্ত কিশোরের পরিবারকে খবর দেবেন।

প্রথমে ওই কিশোরকে ক্ষমার দৃষ্টিতে দেখে বুজিয়ে সুজিয়ে পরিবারের হাতে তুলে দেবেন। দ্বিতীয়বার ও ততৃীয়বার একইভাবে সুযোগ দেবেন। তারপরও ভালো পথে না আসলে ওই কিশোরের সঙ্গে তার অভিভাবকের বিরুদ্ধেও কঠোর আইনী প্রদক্ষেপ নেবেন।

চকরিয়া উপজেলা আইনজীবি সমিতির সভাপতি লুৎফুল কবির বলেন, সম্প্রতি সময়ে চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে দাপিয়ে বেড়াচ্ছে উঠতি বয়সের বিপদগামী কিশোর গ্যাং।

নিজের মধ্যে দ্বন্দ্বের জেরে গত রোজার মাসে কিশোর গ্যাং চক্রের হাতে খুন হয়েছে মেধাবী ছাত্র আনাস ইব্রাহিম। এই প্রবণতা এখনই রুখতে হবে। সেইজন্য প্রশাসনের পাশাপাশি অভিভাবক এবং শিক্ষক সমাজকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

চকরিয়া থানার ওসি হাবিবুর রহমান বলেন, কিশোর গ্যাং চক্রের সদস্যরা ছোটখাটো অপরাধ করতে করতে বড়ো ধরনের অপরাধে জড়িয়ে যাবে।

 
Electronic Paper