হালদা পেল হৃষ্টপুষ্ট পোনা

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

হালদা পেল হৃষ্টপুষ্ট পোনা

চট্টগ্রাম ব্যুরো ৯:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
হালদা পেল হৃষ্টপুষ্ট পোনা

প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র চট্টগ্রামের হালদা নদীর পোনার খ্যাতি দুনিয়াজোড়া হলেও এতদিন স্থানীয় হ্যাচারি থেকে কেনা কার্পজাতীয় মাছ ছাড়া হতো নদীতে। ফলে এসব মাছ থেকে আশানুরূপ ফল পাওয়া যেত না। কিন্তু এখন হালদা থেকে নেওয়া রেণু থেকে প্রক্রিয়াজাত পোনা মাছ ফের হালদায় ছাড়া হচ্ছে।

হালদা নদীতে এক লাখ পোনা মাছ ছাড়ার এ উদ্যোগ নিয়েছে হাটহাজারী উপজেলা প্রশাসন। এরই অংশ হিসেবে প্রথম পর্যায়ে গতকাল মঙ্গলবার হালদা নদীর সাত্তারঘাট অংশে ১০ হাজার এবং গড়ুয়ারা নয়াহাট এলাকায় ১০ হাজার পোনা ছাড়া হয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন জানান, গত ২৫ মে হালদা নদীতে মা-মাছ ডিম ছাড়ে। এরপর স্থানীয়রা সেই ডিম সংগ্রহ করে হ্যাচারি অথবা মাটির তৈরি কুয়ায় স্থানীয় পদ্ধতিতে রেণু উৎপাদন করেন।

উৎপাদিত এক কেজি রেণু ক্রয় করে গত জুন থেকে গড়দুয়ারা ইউনিয়নের একটি পুকুরে নিবিড় পরিচর্যা করা হয়। মাছগুলো ৬ ইঞ্চি বা তার বেশি আকার ধারণ করায় গতকাল স্থানীয় জনগণ ও যারা হালদাকে ভালোবাসে-এমন ব্যক্তিদের নিয়ে হালদা নদীতে অবমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, প্রথমবারের মতো উপজেলা প্রশাসনের উদ্যোগে হালদা নদীর পোনা হালদায় ফেলার লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করি। প্রকল্পের মেয়াদ ধরা হয় গত ৩০ এপ্রিল থেকে ৩০ আগস্ট। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার প্রথম পর্যায়ে সাত্তারঘাট অংশে ১০ হাজার এবং গড়দুয়ারা নয়াহাট এলাকায় ১০ হাজার পোনা ছাড়া হয়েছে। বাকিটা বিভিন্ন ধাপে ফেলা হবে।