ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গোপন পলিথিন কারখানা পাহাড়ে

চট্টগ্রাম ব্যুরো
🕐 ১০:২০ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

চট্টগ্রামের হাটহাজারীর পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ পলিথিন তৈরির কারখানার সন্ধান পেয়েছে উপজেলা প্রশাসন। অভিযানে প্রায় ৫০০ কেজি উৎপাদিত পলিথিন ও ৩০০ কেজি প্লাস্টিকের দানা জব্দ করা হয়। বৃহস্পতিবার সন্দ্বীপ কলোনি এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

রুহুল আমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার সন্দ্বীপ কলোনির পাহাড়ি এলাকায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় সুরক্ষিত একটি বাড়িতে প্রস্তুতকৃত প্রায় ৫০০ কেজি পলিথিন পাওয়া যায়। একই সঙ্গে ৩০০ কেজি পলিথিন তৈরির কাঁচামাল প্লাস্টিক দানা জব্দ করা হয়।

তিনি বলেন, খুব গোপনে কারখানাটিতে নিষিদ্ধ পলিথিন ব্যাগ তৈরি করা হচ্ছিল। স্থানীয়রা জানিয়েছে, কারখানাটিতে রাতভর পলিথিন তৈরি করা হলেও দিনে বন্ধ থাকত। অভিযানের শুরুতে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে দেয়াল টপকে সবাই পালিয়ে যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বিস্ময় প্রকাশ করে বলেন, সরকার ২০০২ সালে পলিথিন শপিংব্যাগ উৎপাদন নিষিদ্ধ করলেও কারখানাটিতে বিদেশ থেকে আনা প্লাস্টিক দানা ব্যবহার করে এ পলিথিন উৎপাদন করা হচ্ছিল। এ ছাড়া কারখানাটিতে ব্যবহার হচ্ছে বিদ্যুতের বিশেষ সংযোগ! কারা এ সংযোগ দিল সেটিও দেখার বিষয়।

কারখানার এক কর্মীর বরাত দিয়ে তিনি জানান, গোপন এ কারখানা থেকে প্রতিদিন প্রায় ১২ হাজার ৫০০ পিস পলিথিন বাজারজাত করা হতো।

 
Electronic Paper