বান্দরবানে পানিবন্দি হাজারো পরিবার

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

বান্দরবানে পানিবন্দি হাজারো পরিবার

বান্দরবান প্রতিনিধি ১০:২৮ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

print
বান্দরবানে পানিবন্দি হাজারো পরিবার

একটানা পাঁচ দিনের ভারী বৃষ্টিতে বান্দরবান শহরের বিভিন্ন এলাকায় কয়েক হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এক ধরনের অবরুদ্ধ অবস্থায় পরিবারগুলো। প্লাবিত হয়েছে জেলা শহরের নিম্নাঞ্চল। লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, ভারী বৃষ্টিতে মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে পৌর এলাকার আট হাজার ঘর ও দোকানপাট এবং আশপাশে কয়েকটি ইউনিয়নের প্রায় দুই হাজার পরিবার পানিবন্দি হয়ে রয়েছে। মাইকিং করে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে যেতে বলা হচ্ছে বলে তিনি জানান।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর বলেন, পৌর এলাকার ইসলামপুর, কাসেমপাড়া, আর্মিপাড়া, বনানী স’মিল, বাসস্টেশন, হাফেজঘোনা ও বালাঘাটা এলাকায় বন্যার পানিতে ঘরবাড়ি ডুবে গেছে। দুর্গত মানুষদের খিচুড়ি ও শুকনা খাবার দেওয়া হচ্ছে।

বান্দরবান-কেরানীহাট সড়কে বাজালিয়া এলাকায় সড়ক ডুবে যাওয়ায় বান্দরবানের সঙ্গে চট্টগ্রাম ও কক্সবাজারের যান চলাচল তিন দিন ধরে বন্ধ রয়েছে। জেলা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক ঝন্টু দাশ এবং পরিবহন শ্রমিকরা জানান, গতকাল বৃহস্পতিবার সকাল থেকে রুমা-থানচি-রোয়াংছড়ি সড়কেও যান চলাচল বন্ধ হয়ে যায়। সড়কে পানি ওঠায় এবং কিছু জায়গায় ধসের কারণে কোনো গাড়ি চলাচল করতে পারছে না।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নোমান হোসেন প্রিন্স বলেন, শহরে আটটি আশ্রয়কেন্দ্রে পানিবন্দি ও পাহাড়ধসের ঝুঁকিতে থাকা ২০০ পরিবার আশ্রয় নিয়েছে। এর বাইরে আরও ৩০০ পরিবার আছে; এদের মাইকিং করে আশ্রয়কেন্দ্রে যেতে বলা হচ্ছে বলে জানান ইউএনও।