ধান নিয়ে বিপাকে কৃষক

ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | ১ শ্রাবণ ১৪২৬

ধান নিয়ে বিপাকে কৃষক

ফেনী প্রতিনিধি ৪:৫৩ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

print
ধান নিয়ে বিপাকে কৃষক

ফেনীতে বরাবরের মতো এবারও ইরি-বোরো ধানের বাম্পার ফলন হলেও ন্যায্য দাম না পেয়ে কৃষকের মাথায় হাত। উৎপাদন ব্যয়ের সঙ্গে সঙ্গতি রেখে সরকার ধানের দাম নির্ধারণ করেছে।

কেজি প্রতি ২৬ টাকা অর্থ্যাৎ প্রতি মণ ধানে এক হাজার ৪০ টাকা পাবে কৃষক। কিন্তু সরকারিভাবে এখনও শুরু হয়নি ধান কেনা। তাই বাধ্য হয়ে উৎপাদন খরচের চেয়েও কম মূল্যে ধান বিক্রি করছেন কৃষক। এতে করে বিঘা প্রতি কৃষকের লোকসান গুনতে হচ্ছে তিন হাজার টাকা। এভাবে চলতে থাকলে কৃষক ধান চাষে আগ্রহ হারাবে বলে মনে করেন কৃষিবিদরা।

জেলা কৃষি অফিস জানিয়েছে, এবার ফেনীর ছয় উপজেলায় ২৯ হাজার ৫৪০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষাবাদ হয় ৩০ হাজার ৭৫ হেক্টর জমিতে। আর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এক লাখ ৭৬ হাজার ৯৯৬ টন। চলতি বোরো মৌসুমে সব ধরনের কৃষি পণ্যের দাম বাড়ার কারণে কৃষকের উৎপাদন খরচও বেড়েছে। বর্তমান বাজারে বোরো ধান ব্রি-২৮ বিক্রি হচ্ছে মণ প্রতি ৪৮০ থেকে ৫০০, ব্রি -২৯ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ ও ব্রি-৫৮ ও বিভিন্ন হাইব্রিড জাতের বিক্রি হচ্ছে ৬০০ টাকা দরে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. জয়েন উদ্দিন জানান, বর্তমানে আবহাওয়া ভালো থাকায় এবং কৃষি অফিসের সঠিক পরামর্শ ও কৃষকদের কঠোর পরিশ্রমে এবার জেলায় বোরো ধানের ভালো ফলন হয়েছে। আগামী সপ্তাহ থেকে জেলার ছয় উপজেলায় কৃষকদের কাছ থেকে ন্যায্য দামে ধান কেনা শুরু হবে।