ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরকারি পুরনো বই বিক্রি

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
🕐 ৬:৪২ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ইচ্ছাময়ী বালিকা উচ্চ বিদ্যালয় ৬ষ্ট থেকে দশম শ্রেণী পাঠ্যপুস্তক বিক্রি করে ফেলা হয়েছে। এ ঘটনা তদন্তের জন্য ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যানেজিং কমিটির সভাপতি মোহাম্মদ মাসুম সাংবাদিকদের এসব তথ্য জানান।

সূত্রে জানা যায়, ইচ্ছাময়ী উচ্চ বালিকা বিদ্যালয়ের এক হাজার চারশ একাত্তর কেজি পুরাতন এসব বই নবীনগর বাজারের ঠুংগা ব্যবসায়ী শহিদ মিয়ার কাছে বিক্রি করেন স্কুলের শিক্ষক নিহার রঞ্জণ চক্রবর্তী। ঠুংগা ব্যবসায়ী শহিদ মিয়া জানান, নবীনগর ইচ্ছাময়ী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে প্রতি কেজি বই ১২ টাকা দরে, আমার হকারের মাধ্যমে ১ হাজার ৪৭১ কেজি বই ১৭ হাজার ৬৫২ টকা দিয়ে কিনেছি। বইগুলি কিসের সেটা আমার জানা নাই।

এ খবর পেয়ে একাডেমিক সুপারভাইজার ইতি বেগম ওই দোকানে পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়েছেন। তিনি বলেন, সরকারি নিলাম ছাড়া বই বিক্রি করা আইনত দন্ডনিয় অপরাধ। ঘটনাটি অধিকতর তদন্ত করে দেখা হচ্ছে। অনুমতি ছাড়া বিদ্যালয়ের কোনো কাজই করার সুযোগ নেই। প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের গাছকাটাসহ পরিচালনার বিভিন্ন অনিয়ম ও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। সুষ্ঠু তদন্ত করা হলে অরো অনেক অনিয়ম দুর্নীতি বেরিয়ে আসবে। শিক্ষক নিহার রঞ্জন বাবু বলেন, প্রধান শিক্ষকের অনুমতিক্রমেই পরিত্যক্ত এসব বই বিক্রী করা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাউছার বেগম বলেন, বইয়ের গোডাউনের দায়িত্ব ছিল নিহার রঞ্জন বাবুর কাছে। পুরাতন এ গোডাউন ভবন ভেঙ্গে নতুন ভবন নির্মানের প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় ওই ভবনের বইগুলো সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। বিক্রি করা হবে এটা আমি জানি না।

ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বলেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper