ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুহুরী প্রকল্পে পাখি নিধন

ফেনী প্রতিনিধি
🕐 ৯:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

ফেনীর সোনাগাজীতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম মুহুরী সেচ প্রকল্প। এটি এ উপজেলার জনগণের একমাত্র বিনোদনের স্থানও বটে। কিন্তু গত কয়েকদিন ধরে মুহুরী সেচ প্রকল্প এলাকায় ও বড় ফেনী নদীর পূর্ব পাশে চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে আসা একটি অসাধু শিকারী চক্র অবাধে অতিথি পাখি নিধন করছে বলে অভিযোগ ওঠেছে। অতিথি পাখির নিরাপদ আশ্রয়স্থল ধ্বংস হওয়ার বিষয়ে প্রশাসন কোন পদক্ষেপ না নেওয়ায় ভ্রমন পিপাসু ও স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। নদী ও চর দখল করে মৎস্য খামার তৈরি হওয়ায় জলাশয় কমে আসায় অতিথি পাখির বিচরণও কমে যাচ্ছে।

পাখি বিশারদ শাহজাহান সরদার বলেন, চলতি বছর শীত মৌসুমে মুহুরী প্রকল্প এলাকায় আফ্রিকা ও সাইব্রেরিয়া অঞ্চলসহ বিশ্বের অনেক দেশ থেকে পরিযায়িসহ প্রায় ২০ প্রজাতির ছোট-বড় অতিথি পাখি এসে আশ্রয় নিয়েছে। এতে বেশির ভাগই হাঁস প্রজাতির। অনেকগুলো দেখতে রাজহাঁস ও বাজ হাঁসের ন্যায়। তবে গত কয়েক বছর ধরে অতিথি পাখি শিকার করার কারণে বর্তমানে পাখির সংখ্যা কমে গেছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল আলম বলেন, মুহুরী প্রকল্প এলাকায় পাখি শিকার বন্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ পাখির নিরাপদ আশ্রয়স্থল তৈরি করতে উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে তিনি জোর দাবী জানান।

সোনাগাজী মডেল থানার ওসি মোয়াজ্জেম হোসেন বলেন, অতিথি পাখিসহ যে কোন পাখি শিকার করা আইনত দণ্ডনীয় অপরাধ। অতিথি পাখি নিধনের বিষয়টি তিনি মাঝে মধ্যে মৎস্যচাষীদের কাছ থেকে শুনতেন। তবে কেউ অভিযোগ করেনি। তবে দ্রুত শিকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল পারভেজ বলেন, অতিথি পাখির অভয়াশ্রম ধরে রাখতে এবং অতিথি পাখি শিকার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অতিথি পাখি নিধনের খবর পাওয়া গেলে তাৎক্ষণিক ওই এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper