ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্থানীয়দের ৭০ ভাগ চাকরি নিশ্চিত করার দাবি

কক্সবাজার প্রতিনিধি
🕐 ১০:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের জন্য ৭০ ভাগ চাকরির নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ ও সমাবেশে ‘আমরা কক্সবাজারবাসী’ নামে একটি সামাজিক সংগঠন। গতকাল সোমবার দুপুরে কক্সবাজার কোর্ট বিল্ডিং চত্বরে এক বিক্ষোভ সমাবেশে বক্তারা চাকরির নিশ্চিয়তা না করলে কঠোর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন।

বক্তারা বলেন, মানবিক আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের কারণে উখিয়া-টেকনাফে সামাজিক পরিবেশে ও জীবন যাত্রার ওপর বিরূপ প্রভাব পড়ছে। শিক্ষার পরিবেশ নষ্ট হওয়ায় বেকার হয়ে পড়ছে শিক্ষিত যুব সমাজ। কিন্তু  রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরি নিশ্চিত না করে উল্টো চাকরি থেকে গণহারে ছাঁটাই করা হচ্ছে। আমরা এ ছাঁটাই কোনভাবে মেনে নেব না।
আমার মাটি, আমার গ্রাম, আমার বনভূমি, আমার শিক্ষার পরিবেশ ধ্বংস করা হয়েছে। সে অনুপাতে স্থানীয়দের চাকরির ব্যবস্থা করা হচ্ছে না। উল্টো যোগ্যতা থাকা সত্বেও অনভিজ্ঞতার ধোঁয়া তুলে চাকরি দেওয়া হচ্ছে না স্থানীয়দের। ফলে স্থানীয় বেকার শিক্ষিত যুবমাজের মাঝে চাপা ক্ষোভ দেখা দিয়েছে। তাই এখন আন্দোলন ছাড়া আর কোন বিকল্প নেই বলে দাবি করেছেন বক্তারা। একই সঙ্গে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।
সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা আরও বলেন, ক্ষতিগ্রস্ত এলাকার শিক্ষিত বেকার যুবকদের চাকরি ছাঁটাই বন্ধ না করলে দাবি আদায়ে রাজপথে নামা হবে।
কমরেড কলিম উল্লাহর পরিচালনায় বক্তব্য রাখেন, দৈনিক রুপালি সৈকতের সম্পাদক ফজলুল কাদের চৌধুরী, মুক্তিযোদ্ধা শাহজাহান, ইঞ্জিনিয়ার কানন পাল, সাবেক ছাত্রনেতা কামাল উদ্দিন রহমান পিয়ারু, সাংবাদিক নেতা রাসেল চৌধুরী, যুবনেতা মিজানুর রহমান বাহদুর, সাবেক ছাত্রনেতা ওয়াহিদুর রহমান রুবেল, ইমরুল কায়েস চৌধুরী, জেলা ছাত্রলীগ নেতা ইসমাইল সাজ্জাদ, পরিকল্পিত কক্সবাজার চাই আন্দোলনের সমন্বয়ক আব্দুল আলিম নোবেল, সাংবাদিক এইচ এম নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগ নেতা মারুফ বিন হোসাইন, জেলা ছাত্রদল নেতা কানন বড়ুয়া প্রমুখ।

 
Electronic Paper