ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঋষি নারীদের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
🕐 ৯:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার তিতাস নদীর তীরে অবস্থিত অবহেলিত ঋষিপাড়ার নারীদের মুখে এখন হাসির ঝিলিক। উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস তাদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মদক্ষ করে তুলেছেন। এখন তারা বাড়িতে বসে রোজগার করতে পারেন।

সম্প্রতি ঋষিপাড়ার নারীদের প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণ করেন জান্নাতুল ফেরদৌস। তিনি তাদের উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশিক্ষণের ব্যবস্থা করেন।
দূরবর্তী হওয়ায় নারীরা তার প্রস্তাব ফিরিয়ে দেন। পরে জান্নাতুল ফেরদৌস নারী উন্নয়ন ফোরামের মাধ্যমে ঋষিপাড়াতেই একটি প্রশিক্ষণ কেন্দ্র খুলেন। তা নির্মাণের পর তিনি স্থানীয় সংরক্ষিত ইউপি সদস্য আনোয়ারা বেগমের মাধ্যমে ২৭৫টি পরিবারের ২৪০জন নারীকে প্রশিক্ষণের জন্য বাছাই করেন।
সীতানগরের ঋষিপাড়ার প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, ঋষি সম্প্রদায়ের নারীরা বিভিন্ন ধরণের সেলাইয়ের কাজ ও মোমবাতি তৈরীর কাজে ব্যস্ত। ১১টি সেলাই মেশিনে তারা বিভিন্ন ধরণের কাপড় ও পাটের ব্যাগ তৈরী করছেন। নারীদের কেউ কেউ তৈরী করছেন মোমবাতি।
শরৎ ঋষির মেয়ে সুমিত্রা ঋষি (১৫) জানায়, তার বাবা শহরের আনন্দ বাজারে শ্রমিকের কাজ করেন। তারা ৪ বোন, ১ ভাই। বাবার রোজগারে ঠিকমতো সংসার চলতো না। সে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছে। অভাবের কারণে আর লেখাপড়া করতে পারেনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ায় সীতানগর গ্রামের ঋষিপাড়ার নারীদের গুরুত্ব বেড়েছে। অবহেলিত নারীদের জন্য কিছু করতে পেরে তিনি তৃপ্ত বলে জানান।

 
Electronic Paper