ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বান্দরবানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

কৌশিক দাশ, বান্দরবান
🕐 ২:২১ অপরাহ্ণ, জুন ০৫, ২০২৩

বান্দরবানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে উদযাপিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

 

দিবসটি উপলক্ষে আজ সোমবার (৫ জুন) সকালে বান্দরবান জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একইস্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। এছাড়াও সভায় অতিরিক্ত পুলিশ সুপার অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মো. রায়হান কাজেমী, সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী, উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক মো. ফখর উদ্দিন চৌধুরী, জুনিয়র কেমিস্ট্র (পরিদর্শক) আব্দুল ছালামসহ বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, পরিবেশই প্রাণের ধারক ও বাহক। পরিবেশ ও প্রকৃতির সঙ্গে মানুষের রয়েছে নিবিড় সম্পর্ক। জনসংখ্যা বৃদ্ধি, দ্রুত নগরায়ন এবং সম্পদের অপরিমিত ব্যবহারের ফলে প্রকৃতি ও পরিবেশ আজ অনেকটাই বিপর্যস্ত, হ্রাস পাচ্ছে জীববৈচিত্র, বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।

জেলা প্রশাসক আরো বলেন, সকলের সচেতনতা ও ঐক্যবদ্ধ অবস্থানে পরিবেশ রক্ষা করা এখন একান্ত জরুরি। এসময় প্লাস্টিক ব্যবহার ও দূষণ রোধে সকলকে আরো সচেতন হওয়া ও জলবায়ু রক্ষায় বেশি বেশি ফলজ ও বনজ গাছ লাগানোর আহবান জানান জেলা প্রশাসক।

সভাশেষে পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী প্রতিযোগিদের সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়।

 
Electronic Paper