ঢাকা, মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | ৭ চৈত্র ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এক হাজার কোটি টাকা মূল্যের সরকারি জায়গা উদ্ধার

ডিসি ফ্লাওয়ার পার্ক হচ্ছে সীতাকুণ্ডে

হাকিম মোল্লা, সীতাকুণ্ড
🕐 ৪:১১ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৩

ডিসি ফ্লাওয়ার পার্ক হচ্ছে সীতাকুণ্ডে

চট্টাগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাট টোল রোডের বিএস দাগের ১নং খাস খতিয়ানের সরকারি জায়গা দখল করে গড়ে ওঠা শুকতারা চাইনিজ রেস্টুরেন্ট অ্যান্ড পার্কটিকে ডিসি ফ্লাওয়ার পার্ক করার উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি সরকারের খাস খতিয়ানের বেদখলকৃত জায়গা উদ্ধার পরবর্তী পরিদর্শন শেষে ডিসি ফ্লাওয়ার পার্ক করার তাৎক্ষণিক ঘোষণা দেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সরজমিনে গিয়ে দেখা যায়, সাবেক শুকতারা রেস্টুরেন্ট ও পার্কের চতুর্দিকে বিশাল চওড়া আকৃতির রাস্তা হচ্ছে। ডিসি ফ্লাওয়ার পার্ক হিসেবে রূপান্তর করতে মাঝখানে খালি জায়গা রেখে দুই পাশে মনোমুগ্ধকর, অর্থনৈতিক গুরোত্বপূর্ণ রাজকীয় ফুল টিউলিপসহ বিভিন্ন সৌন্দর্য্যবর্ধনযোগ্য ফুল গাছে সজ্জিত করা হবে। জেলা প্রশাসকের নির্দেশে সীতাকুণ্ড উপজেলা প্রশাসন এই নির্দেশনা বাস্তবায়ন করবে। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফুলের মেলা হবে। মেলাকে সামনে রেখে রাস্তা সংস্কার, বিভিন্ন প্রজাতির ফুলের সজ্জাসহ নানা রকম কাজ চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন।

জানা গেছে , উপজেলার ১০নং সলিমপুর ইউনিয়নের উত্তর সলিমপুর মৌজার বিএস দাগের ১নং খাস খতিয়ানের ও এর আশেপাশে অবৈধভাবে দখলে থাকা ১৯৪ দশমিক ৯৮ একর সরকারি জায়গা উদ্ধার করেছে সীতাকু- উপজেলা প্রশাসন। নতুন বছরের ৪ জানুয়ারি বেলা ১১টা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলমের নেতৃত্বে উক্ত অভিযান চালানো হয়। এসময় বেড়িবাঁধ সংলগ্ন প্রায় শতাধিক দোকান, ঘর এবং একটি পার্ক বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন ভাটিয়ারী ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা নূরুল আহসান, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার অহিদুল আলম ও সীতাকুণ্ড মডেল থানা ও ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির পুলিশের একটি টিম।

এ বিষয়ে জানতে চাইলে আশরাফুল আলম বলেন, ১৯৪ দশমিক ৯৮ একর সরকারি খাস খতিয়ানে দখল করা জায়গা টাকার মূল্যে প্রায় এক হাজার কোটি। জায়গাটি গুটিকয়েক ভূমিদস্যু দখল করে রেখেছিল। বিষয়টি জেলা প্রশাসক স্যারের দৃষ্টিগোচর হলে আমাদেরকে উচ্ছেদের নির্দেশনা দেন। এরপর আমরা জায়গা দখল ছেড়ে দিতে দখল কারিদের কয়েকটি নোটিশ প্রদান করি। কিন্তু দখলকারিরা দখল না জোর করে থাকার চেষ্টা করায় আমরা গত ৪ জানুয়ারি জেলা প্রশাসক স্যারের নির্দেশক্রমে জায়গা উদ্ধার করতে সক্ষম হই।

এরপর জায়গাটি পরিদর্শনে আসেন জেলা প্রশাসক স্যার এবং জায়গাটিতে সৌন্দর্য্যবর্ধনমূলক কাজ করার নির্দেশনা প্রদান করেন। সেই মোতাবেক আমরা এখানে টিউলিপ ফুলের চারা রোপণ করেছি। ফুলের মেলা সম্পর্কে জানান, আগামি ১০ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফুলের মেলা অনুষ্ঠিত হবে। মেলায় দেশ-বিদেশের প্রায় ১০০'র অধিক ফুল থাকবে। ফুল প্রেমিকদের ফুলের প্রতি আরো বেশি আকর্ষণ বৃদ্ধিও জন্য আমরা কাজ করছি। আশা করছি আগামি ১০ তারিখের মধ্যে সবগুলো গাছে ফুল ধরবে। মেলায় ফুলের সৌন্দর্য পাশাপাশি বারতি আকর্ষণ থাকবে নৌকা বাইচ, বিশাল আকৃতির রায়, যার পাশে ৬৫০ থেকে ৭০০ ফুট প্রশস্ত থাকবে। সকল ফুল প্রেমিকদের মেলায় আসার আহ্বান জানান তিনি।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক স্যারের নির্দেশনা মোতাবেক আমরা টোল রোডের উদ্ধারকৃত পার্কে ডিসি ফ্লাওয়ার পার্ক করার যাবতীয় কাজ করে যাচ্ছি। একইভাবে আগামী ১০ থেকে ১৮ ফেব্রুয়ারি ফুলে মেলায় ফুল প্রেমিকদের আকৃষ্ট করতে দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির ফুল সংগ্রহেল কাজ চলছে।

 

 
Electronic Paper