ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বান্দরবানে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

কৌশিক দাশ,বান্দরবান
🕐 ৭:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০২২

বান্দরবানে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বাস্তবায়িত “ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের (২য় পর্যায়)” এর আওতায় বান্দরবানে শেষ হয়েছে সনাতন ধর্মালম্বী পুরোহিতদের ৯দিন ব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম।

আজ বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে বান্দরবানের শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে আয়োজন করা হয় এক সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান।

এসময় সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ। এসময় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মন্ডল, জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার, মন্দিরভিত্তিক গীতা শিক্ষা কার্যক্রমের বান্দরবান কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার জয়ন্ত কুমার ঘোষ এবং বান্দরবানের বিভিন্ন মন্দিরের ২৫জন পুরোহিত উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে ২৫ জন পুরোহিতকে ৯দিনব্যাপী প্রশিক্ষণ শেষে সনদপত্র ও প্রশিক্ষণের ভাতা প্রদান করা হয়।

আয়োজকেরা জানান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে গত ২৯নভেম্বর থেকে বান্দরবানের শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে ৯দিন ব্যাপী জেলার ২৫জন পুরোহিতকে এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং প্রশিক্ষণে হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভূমি আইন,আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে বিশদভাবে পুরোহিতদের প্রশিক্ষণ প্রদান করছে বিভিন্ন প্রশিক্ষকেরা।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মন্ডল জানান, বান্দরবানে এক ব্যাচে ২৫জন করে পুরোহিতকে ৯দিন করে এই প্রশিক্ষণ দেয়া হবে এবং জেলার সর্বমোট ১০০জন পুরোহিতকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষনের আওতায় আনা হবে। তিনি আরো জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে পুরোহিতরা হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে আরো অধিক জ্ঞান লাভ করবে।

 
Electronic Paper