ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ অবহিতকরণ সভা

কৌশিক দাশ, বান্দরবান
🕐 ৬:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০২২

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ অবহিতকরণ সভা

বান্দরবানে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’ প্রকল্প এর উদ্যোগে বান্দরবান জেলা প্রশাসকের সভা কক্ষে প্রকল্পের অগ্রগতি অবহিতকরণ সভা ও বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে যুব মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) বান্দরবানের বেসরকারী উন্নয়ন সংস্থা অনন্যা কল্যাণ সংগঠন (একেএস), গ্রাউস ও তহ্ জিংডং এর আয়োজনে বান্দরবানের জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে সংগঠনটির প্রকল্পের অগ্রগতি নিয়ে এ সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর,পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা.অং চালু,মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর নির্বাহী পরিচালক ডনাইপ্রু নেলী, গ্রাউস এর নির্বাহী পরিচালক চাই সিং মং, তহ্ জিংডং এর নির্বাহী পরিচালক চিংসিং প্রু, প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার,মাস্ট্রার ট্রেইনার সুমিত বণিক, প্রজেক্ট কো-অর্ডিনেটর দীধিতি চাকমা, উমাচিং মারমা, রমেশ চন্দ্র তংচঙ্গ্যাসহ সরকারী বেসরকারী বিভিন্ন কার্যালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ২০১৯ সাল হতে ইউরোপিয়ান ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডসের অর্থায়নে ‘আমাদের জীবন ,আমাদের স্বাস্থ্য ,আমাদের ভবিষ্যৎ’ এই প্রকল্প ৩ পার্বত্য জেলায় ১০টি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে। আর এই প্রকল্প পার্বত্য জেলাতে বাস্তবায়নের ফলে পার্বত্য এলাকার কিশোরীরা আগের চেয়ে তাদের স্বাস্থ্য সর্ম্পকে আরো বেশি সচেতন হয়েছে।

এসময় বক্তারা আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে বান্দরবান জেলায় ৯০জন মেন্টর, ৯০টি ক্লাব ও ৩ হাজার ৬শ জন কিশোরীর জীবন মান উন্নয়নে কাজ করছে, আর এর ফলে নারীদের উন্নয়ন তরান্বিত হচ্ছে।

সভায় প্রধান অতিথি বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবানে সরকারী বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে,আর তাতেই কিশোর-কিশোরী ও নারীদের উন্নয়ন চোখে পড়ছে। এসময় জেলা প্রশাসক আরো বলেন, বান্দরবানে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’ এই প্রকল্প সুন্দরভাবে বাস্তবায়ন হচ্ছে এবং আগামীতেও যাতে এই প্রকল্প সুন্দরভাবে বাস্তবায়িত হয় সেজন্য প্রকল্প সংশ্লিষ্টদের দায়িত্ববান হিসেবে কাজ করে যেতে হবে।

এদিকে আলোচনা সভা শেষে আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ উপলক্ষ্যে পরে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় এর অডিটোরিয়ামে যুব মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 
Electronic Paper