ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নোয়াখালীতে বাল্যবিবাহ বন্ধ, বরসহ দুইজনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, নোয়াখালী
🕐 ৯:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

নোয়াখালীতে বাল্যবিবাহ বন্ধ, বরসহ দুইজনের কারাদণ্ড

নোয়াখালীর চাটখিল উপজেলার রামনারায়ণপুর ইউনিয়নের বৈকণ্ঠপুর গ্রামের উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো ১৪ বছর বয়সী এক মাদ্রাসা ছাত্রী। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মেয়ের বাবা মিজানুর রহমান ও হবু বর শাহাদাত হোসেনকে পৃথক কারাদণ্ড প্রদান করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইমরানুল হক ভূঁইয়া এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পারিবারিকভাবে মল্লিকা দীঘির পাড় মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী (১৪) বিয়ে একই গ্রামের শাহাদাত হোসেনের সাথে ঠিক করা হয়। রোববার গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পেরে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে বাল্য বিবাহ বন্ধে জন্য কনের পরিবারকে নির্দেশ দেওয়া হয়।

কিন্তু এ নির্দেশ অমান্য করে আগ থেকে নির্ধারিত দিন সোমবার সকাল থেকে বিয়ের সকল আয়োজন করে কনের বাবা মিজানুর রহমান। দুপুরে পর যথারীতি বিয়ে বাড়িতে বর ও বরযাত্রীরা এসে উপস্থিত হয়। সে সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে বিয়ে বাড়িতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, অপ্রাপ্ত বয়সে মেয়েকে বিয়ে দেওয়ার চেষ্টায় মেয়ের বাবাকে বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ অনুযায়ি ৬ মাসের এবং বিয়ে করতে আসায় হবু বর শাহাদাত হোসনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। তাদের দুইজনকে থানার মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। বাল্য বিয়ে প্রতিরোধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।

 
Electronic Paper