ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রাহ্মণবাড়িয়ায় চারাগাছ বিতরণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
🕐 ৪:১১ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২২

ব্রাহ্মণবাড়িয়ায় চারাগাছ বিতরণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা শহরে ছাদ বাগানের জন্য চারাগাছ বিতরণ করেছে।

সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় পৌরসভা প্রাঙ্গণে চারাগাছ রোপণের মাধ্যমে শহরের ৪৭টি ভবনের মালিকদের মাঝে ঔষধী, ফলজ, বনজ ও ফুলসহ ১০টি করে চারাগাছ বিতরণ করা হয়।

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের আত্মার মাগফেরাত কামনায় পৌর কর্তৃপক্ষ কোরআন খতমের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির শুরু করে।

দ্বিতীয় অধিবেশনে বিকাল সাড়ে ৩টায় শহরের ভাদুঘর বাস টার্মিনালে পৌরসভার নিজস্ব গরু বাজারের চারপাশে ১০০টি ও ছয়বাড়িয়ায় ডাম্পিং মাঠের চারপাশে আরো ১০০টিসহ মোট ২০০টি চারাগাছ রোপণ করে। পরিবেশবাদিরা বিষয়টি ইতিবাচক হিসেবে গ্রহণ করে সাধুবাদ জানিয়েছেন।

নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা সামাজিক সংগঠন নোঙর ব্রাহ্মণবাড়িয়া জেলার সভাপতি শামীম আহমেদ বলেন, এধরনের কার্যক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রশসংনীয়। আমরা লক্ষ্য করছি ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে জনকল্যাণমূলক কার্যক্রমগুলো তরান্বিত করার চেষ্টা করছে। নোঙর এই কার্যক্রমকে সাধুবাদ জানাচ্ছে। নোঙর বিশ্বাস করে শোককে শক্তিতে রূপান্তরিত করে রাষ্ট্র বিরোধী সকল ষড়যন্ত্র নস্যাৎ করে বাঙালি জাতি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে যাবে।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল কুদদূস বলেন, জাতির পিতার ৪৭তম শাহাদাত বার্ষিকীতে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৪৭টি ভবনে ছাদ বাগান সৃজন করা হয়েছে। এর মাধ্যমে জাতির পিতা ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। সাদকায়ে জারিয়া হিসেবে এই বাগানগুলো সৃজন করা হয়েছে। একইসাথে ১৫ আগস্টে এই কার্যক্রমের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া শহরকে 'সবুজ নগর' হিসাবে গড়ে তোলার কাজ শুরু হলো। ক্রমান্বয়ে পৌর নাগরিকদের সমন্বয়ে এই শহরের সকল ভবনে বাগান সৃজন করার উদ্যোগ গ্রহণ করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মিসেস নায়ার কবির বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তাঁর আত্মার মাগফেরাত কামনায় আমরা আজকে নানান আয়োজন করেছি। ব্রাহ্মণবাড়িয়া শহরকে আধুনিক শহরে রূপায়ণের লক্ষ্যে শহরের বিভিন্ন ছাদে বাগান করার জন্য চারাগাছ বিতরণ করেছি। গাছ আমাদের অক্স্রিজেন দেয়, গাছ থেকে আমরা খাদ্য সংগ্রহ করে থাকি। এসব খাদ্য মানুষ এবং পশু-পাখি জীবন নির্বাহ করে।

এসময় উপস্থিত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. কাউছার আহমেদ, নির্বাহী কর্মকর্তা (সচিব) মো. শামসুদ্দিন আহমেদ, সমাজ উন্নয়ন কর্মকর্তা মুখলেছুর রহমান, নগর পরিকল্পনাবিদ জান্নাতুল আরা ফেরদৌস, হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কাউছার, সহকারী প্রকৌশলী সুমন দত্ত, সহকারী প্রকৌশলী (পানি) আতাউর রহমান, মো. ইদ্রিছ মিয়া অপু, সোহেল ও অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ, এছাড়াও উপস্থিত ছিলেন, পৌরসভার বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত মহিলা কাউন্সিলরগণ, “নোঙর” ব্রাহ্মণবাড়িয়া জেলার সভাপতি শামীম আহমেদ, সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, নির্বাহী সদস্য সোহেল আহাদ ও সুশান্ত পাল প্রমূখ।

 
Electronic Paper