বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠিত

ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠিত

কৌশিক দাশ, বান্দরবান
🕐 ৫:৫৭ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২২

বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠিত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।

রথযাত্রা উপলক্ষ্যে ১জুলাই (শুক্রবার) সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়।এই উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনা সভা,আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়, রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

দুপুর ৩টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে রথযাত্রা এর শুভ উদ্বোধন করেন। এসময় পুলিশ সুপার জেরিন আখতার, বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল দাশ,সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ,পৌরসভার প্যানেল মেয়র সৌরভ দাশ শেখর, রথযাত্রা উদযাপন পরিষদ ২০২২ এর সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনী সুশীলসহ সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, সম্প্রীতির অন্যন্য উদাহরণ পার্বত্য জেলা বান্দরবান। বান্দরবানে ১১টি ক্ষুদ্র নৃগোষ্টির পাশাপাশি বাঙ্গালীদের বসবাস। এই পার্বত্য জেলায় সকলে মিলে সম্প্রীতির মাধ্যমে একে অন্যের যেকোন ধর্মীয় আয়োজনে উপস্থিত হয়ে অংশগ্রহণ করে, আর সকলের সহঅবস্থানে পার্বত্য জেলা বান্দরবান সম্প্রীতির জেলা হিসেবে সবার কাছে পরিচিতি পেয়েছে।

এসময় তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে প্রত্যেক ধর্মের জনসাধারণ নিজ নিজ ধর্মীয় কর্মকান্ড সুন্দরভাবে করতে পারছে এবং এর মাধ্যমে সকলের মধ্যে সম্প্রীতি বিরাজ করছে।

এদিকে বিকেল ৩.৩০মিনিটে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির থেকে রথ টেনে শ্রী শ্রী রক্ষা কালি মন্দির বালাঘাটায় নেওয়া হয় এবং আগামী ৯ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

 

 
Electronic Paper