ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিষেধাজ্ঞা অমান্য করায় ৭ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক, নোয়াখালী
🕐 ৯:৩২ অপরাহ্ণ, জুন ২০, ২০২২

নিষেধাজ্ঞা অমান্য করায় ৭ জেলে আটক

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য ও অবৈধ কারেন্টজাল ব্যবহার করে সাগরে মাছ ধরার অপরাধে একটি মাছ ধরার ট্রলারসহ ৭ জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। এসময় তাদের কাছ থেকে ৩হাজার ৫শ মিটার কারেন্টজাল জব্দ করে পুঁড়িয়ে ধ্বংস করা হয়।

সোমবার দুপুরে নলচিরা নৌ-পুলিশের একটি দল এ অভিযান পরিচালনা করে। আটককৃত জেলেরা হচ্ছেন, নাজিম (২৬), মিজান (৩০), আবদুর রহমান (২৮), মফিজুল ইসলাম (৩৫), মোসলে উদ্দিন (৩৫), মনির হোসেন (২৬) ও মাসুদ (২৫)। আটককৃত সবার বাড়ি ভোলার সদর উপজেলার ইলিশা ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

নৌ-পুলিশ জানায়, ইলিশের প্রজননের জন্য ৬৫দিনের সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নের লক্ষ্যে গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা নদী পাশ্ববর্তী সমুদ্রে অভিযান চালানো হয়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে কয়েকটি মাছ ধরার ট্রলার পালিয়ে যায়। পরে ওই স্থান থেকে ৭ জেলেসহ একটি ট্রলার আটক করা হয়। ট্রলার থেকে উদ্ধার করা হয় ৩৫০০ মিটার অবৈধ কারেন্টজাল। পরে নলচিরা ঘাটে এনে আগুনে পুঁড়িয়ে জালগুলো ধ্বংস করা হয়। আটককৃত জেলেদের বিরুদ্ধে মৎস্য রক্ষা ও সংরক্ষন আইনে হাতিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে।

নলচিরা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাসির উদ্দিন বলেন, সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও অবৈধ কারেন্টজালের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত রয়েছে। মাছের প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ও টেকসই মৎস্য আহরণের জন্য গত ২০ মে থেকে শুরু হওয়া ৬৫দিনের নিষেধাজ্ঞা চলবে আগামী ২৩ জুলাই পর্যন্ত।

 
Electronic Paper