এক ঘন্টায় ৭ জন পেলেন জমাখারিজ খতিয়ান

ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২ | ১৩ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এক ঘন্টায় ৭ জন পেলেন জমাখারিজ খতিয়ান

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি
🕐 ৮:১৫ অপরাহ্ণ, মে ২৩, ২০২২

এক ঘন্টায় ৭ জন পেলেন জমাখারিজ খতিয়ান

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা ভূমি অফিসে জনভোগান্তীর বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ একাধিক জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ হলে তা টক অব দ্যা কোম্পানীগঞ্জে পরিনত হয়।

বিষয়টি নজরে আসার পর সহকারি কমিশনার (ভূমি) এর দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ খোরশেদ আলম চৌধুরী জনদূর্ভোগের কথা চিন্তা করে নড়ে-চড়ে বসেন। এরই প্রেক্ষিতে সোমবার দুপুর ১২টায় উপজেলা ভূমি অফিসের গোল ঘরে “ভূমি সংক্রান্ত সমস্যা নিরসনে গণশুনানী”র আয়োজন করেন। এসময় ৮-১০টি নামজারি খতিয়ানের শুনানী হয়। এক ঘন্টা সময়ের মধ্যে ৭জন সেবাপ্রার্থী তাদের জমাখারিজ খতিয়ান ও খাজনা রশিদসহ প্রাপ্ত হন।

গণাধ্যমকর্মীদের উপস্থিতিতে জমাখারিজ শুনানীর সময় কাউকে সরকারি ফি’র বাইরে আগে বা পরে কোন টাকা-পয়সা লেনদেন করেছে কিনা তা বার বার জিজ্ঞেস করেন। কোন সেবাপ্রার্থী সরকারি নির্ধারিত ফির বাইরে কোন ধরনের টাকা লেনদেন করেনি বলে জানায়। এসময় একাধিক ব্যাক্তি অর্পিত সম্পত্তির (ভিপি) খাজনাও পরিশোধ করে খাজনা দাখিলা হাতে পেয়ে সন্তোষ প্রকাশ করেন।

সেবাপ্রার্থী অপেক্ষমানরা জানান, ভূমি অফিসের ইতিহাসে গণশুনানী করে তাৎক্ষনিক জমাখারিজ খতিয়ান সম্পন্ন করে দেয়ার এ প্রথম ঘটনা। এতে সেবাপ্রার্থীরা সন্তোষ প্রকাশ করে প্রশাসনকে সাধুবাদ জানান।

অপরদিকে জানতে চাইলে উপেজলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত সহকারি কমিশনার (ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী জানান, জমাখারিজ খতিয়ান বা মিউটেশন কেস সম্পন্ন করার নিয়ম এটিই। তিনি জানান, উপজেলা ভূমি অফিসের বিষয়ে পত্র-পত্রিকা এবং বিভিন্ন জনের কাছ থেকে নেতিবাচক জনদূর্ভোগের কথা জানতে পারি। গত বৃস্পতিবার থেকে এ দায়িত্ব গ্রহণ করার পর গতকাল সোমবার পর্যন্ত অনিষ্পন্ন জমে থাকা প্রায় কেস সম্পন্ন করা হয়েছে।

সেবাপ্রার্থীরা সরাসরি আমার কাছে এলে শুনানী করে দ্রুত জমাখারিজসহ বিভিন্ন মামলা সম্পন্ন করে ডিসিআর দেয়া হবে। এক্ষেত্রে সরকারী ফি ব্যাতিত কোন টাকা গ্রহণ করা হবে না। কেউ সরকারি ফি’র অতিরিক্ত টাকা কাউকে দিয়ে থাকলে প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি কাঙ্খিত সেবা পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ ভূমি অফিসে আসার জন্য সেবাপ্রার্থীদের অনুরোধ জানান।

 

 
Electronic Paper