চকরিয়ায় অবহিতকরণ সভা

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চকরিয়ায় অবহিতকরণ সভা

এম.মনছুর আলম, চকরিয়া
🕐 ৮:০৮ অপরাহ্ণ, মে ২৩, ২০২২

চকরিয়ায় অবহিতকরণ সভা

দেশব্যাপী একযোগে জনশুমারী ও গৃহগণনা তথ্য সংগ্রহ করা হবে আগামী ১৫ থেকে ২১ জুন। দেশে ষষ্ঠ বারের মতো এই জনশুমারী ও গৃহগণনা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথমবারের মত দেশে “ডিজিটাল জনশুমারি” পরিচালিত হবে। সেই লক্ষে কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান দপ্তরের আয়োজনে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ মে) সকালে চকরিয়া উপজেলা পরিষদ হলরুম 'মোহনা' মিলনায়তনে ইউএনও জেপি দেওয়ানের সভাপতিত্বে জনশুমারী ও গৃহগণনার নিমিত্তে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

অবহিতকরণ সভায় মূল বিষয়বস্তু উপস্থাপনা করেন জেলা পরিসংখ্যান অফিসের জেলা শুমারী সমন্বয়কারী সুব্রত রঞ্জন হাজরা। এ সময় তিনি বলেন, চকরিয়া

উপজেলায় শুমারী সমন্বয়কারী ১জন, জোনাল অফিসার ১১জন, সুপারভাইজার ১৯২জন ও গণনাকারী ১০৫৫ জন জনশুমারী ও গৃহগণনায় মাঠ পর্যায়ের কার্যক্রমে সার্বিক ভাবে দায়িত্ব পালন করবেন। উক্ত অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, উপজেলা সহকারী প্রোগ্রামার (আইসিটি) মিল্টন দাশ, ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর, বরইতলী ইউপি চেয়ারম্যান ছালেকুজ্জামান। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন, চকরিয়া পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা (সচিব) মাসউদ মোর্শেদ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারহান তাজিম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাকেরা শরীফ, উপজেলা একাডেমিক সুপার ভাইজার রতন বিশ্বাস, পূর্ব বড় ভেওলা ইউপি চেয়ারম্যান ফারহানা আফরিন মুন্না, থানার উপপরিদর্শক (এস আই) মুজিবুর রহমান প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান অবহিতকরণ সভায় বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে দশ বছর পর্যায়বৃত্তি অনুসরণপূর্বক এই প্রথমবার দেশে “ডিজিটাল জনশুমারি” পরিচালিত হবে। তার ধারাবাহিতায় উপজেলার ১৮ ইউপি ও একটি পৌরসভা এলাকায় খুব শিঘ্রই সারা দেশের ন্যায় ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা-২০২২’ শুরু করতে যাচ্ছে। দেশব্যাপী একযোগে এই জনশুমারির তথ্য সংগ্রহ করা হবে। আগামী চলতি বছরের ১৫-২১ জুন পর্যন্ত দেশব্যাপী পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। বিশেষ করে জনশুমারি গণনাকালে কোন অবস্থাতে কোন ধরণের রোহিঙ্গা ব্যক্তিকে যেন অন্তভুক্ত না করে সেই ব্যাপারে দায়িত্বরত মাঠ পর্যায়ে সকলকে সজাগ থাকার জন্য নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, এই জনশুমারিতে জিআইএস (জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম) ভিত্তিক ডিজিটাল ম্যাপ ব্যবহার করা হবে। ডিজিটাল ডিভাইস ট্যাবলেটের মাধ্যমে একযোগে বাংলাদেশের সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে। তাই সমাজের প্রত্যেকটি স্তরের জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, মসজিদের ইমামসহ সংশ্লিষ্ট সকলকে সার্বিক ভাবে সহযোগীতা করার জন্য আহ্বান জানান।

 
Electronic Paper