ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিউমার্কেট সংঘর্ষ

ঢাকা কলেজের শিক্ষার্থীরা দোকান পুড়িয়েছে, অভিযোগ ব্যবসায়ীদের

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৩:৫০ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২২

ঢাকা কলেজের শিক্ষার্থীরা দোকান পুড়িয়েছে, অভিযোগ ব্যবসায়ীদের

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দোকান পোড়ানোর অভিযোগ ঢাকা কলেজের শিক্ষার্থীদের বিরুদ্ধে তুলেছে ব্যবসায়ীরা। এদিকে শিক্ষার্থীরা বলছে, ওদের মধ্যে কলহের জের এই ইস্যুটি লক্ষ্য করে এমন কান্ড ঘটিয়েছে তাঁরা।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ‘নিউ মার্কেটকেন্দ্রিক ২০টি মার্কেট রয়েছে। ব্যবসায়ীর সংখ্যা হবে দেড় লাখের বেশি।’ তিনি আরও বলেন, ‘সামনে ঈদ, তাই এখন ব্যবসার পিক সময়। বেচাবিক্রি একদিন বন্ধ থাকায় বড় অঙ্কের ক্ষতি হতে পারে। একদিন ব্যবসা বন্ধের ফলে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১০০ কোটি টাকা। তবে সার্বিক ক্ষতির বিষয়ে সঠিক তথ্য দেয়া কঠিন।’

এসময় মিরপুর রোডের যান চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। এর আগে রাত ৩ টার দিকে নিয়ন্ত্রণে এলেও সকাল ১০ টা থেকে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মাঝে ধাওয়া-পাল্টা চলতে থাকে। পরবর্তীতে দিন যতই গড়ায় পরিস্থিতি আরো বেশি অস্বাভাবিক হতে থাকে।

শিক্ষার্থীরা জানান, ঢাকা কলেজের মাস্টার্সের দুই শিক্ষার্থী রাত ১২টার দিকে নিউমার্কেটে কেনাকাটা করতে যান। এ সময় ব্যবসায়ীদের সঙ্গে তাদের কেনাকাটা নিয়ে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে দুই শিক্ষার্থীকে ছুরিকাঘাত করা হয়। এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে সেখানে যান ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এদিকে ব্যবসায়ীদের দাবি, অর্ধেক দাম পণ্যের মূল্য পরিশোধ নিয়ে বাকবিতন্ডার এক পর্যায়ে তাঁরা হামলা চালায়।

রিপোর্ট লিখা পর্যন্ত উভয় পক্ষেরই ধাওয়া পাল্টা চলছিল।

 
Electronic Paper