রাজধানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ-বিক্ষোভ

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজধানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ-বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:২৮ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

রাজধানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ-বিক্ষোভ

বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে রাজধানীর মিরপুর-১৩ নম্বর এলাকায় সড়ক অবরোধ করছে পোশাক কারখানার শ্রমিকরা। এসময় বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা এ বিক্ষোভে অংশ নেয়।

বুধবার সকাল আটটা থেকে আশপাশের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা একসঙ্গে জড়ো হতে থাকে। সকাল ১০টার দিকে তারা পুরো সড়ক বন্ধ করে দেয়।

কয়েকদিন ধরেই এসব এলাকার শ্রমিকরা হাজিরা ভাতা বাড়ানোসহ বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে বিচ্ছিন্নভাবে বিক্ষোভ করে আসছিলেন। কিছু দাবি মেনে নেওয়া হলেও মঙ্গলবার (২৩ নভেম্বর) বিক্ষোভের সময় স্থানীয় ব্যবসায়ীরা দুই পোশাক কারখানা শ্রমিককে মারধর করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এই মারধরের প্রতিবাদে তারা বুধবার সকাল থেকে আবারও রাস্তায় নেমে আসে। এ সময় বেতন-ভাতাসহ নানা দাবির কথাও জানাচ্ছেন শ্রমিকরা।

এদিকে রাস্তা বন্ধ করে বিক্ষোভের ফলে পুরো সড়কের দুই পাশেই যান-চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাবে আশপাশের সড়কে তীব্র জটলা সৃষ্টি হয়েছে। দীর্ঘ যানজটে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, তাদের দাবি-দাওয়ার শেষ নেই, কয়েকদিন ধরে হাজিরা ভাতা বাড়ানোর দাবি জানিয়েছিল। শুনেছি এই দাবিটি বাস্তবায়ন হয়েছে।

তিনি বলেন, মঙ্গলবার বিক্ষোভের সময় দুইজন শ্রমিককে মারধর করছেন, এমন অভিযোগ তুলে আজ সকাল থেকে তারা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটাকে ইস্যু করে তারা সকাল আটটা থেকে থেকে রাস্তায় জড়ো হতে থাকেন। ১০টার দিকে রাস্তা পুরোপুরি বন্ধ করে তারা অবস্থান নেয়।

ওসি বলেন, আমরা ধৈর্যসহকারে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি, শ্রমিকদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper