ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অনলাইনে গৃহকর্মী নিয়োগের আড়ালে চুরির ফাঁদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৩:৩৭ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২১

অনলাইনে গৃহকর্মী নিয়োগের আড়ালে চুরির ফাঁদ

অনলাইন গ্রুপের মাধ্যমে একটি অসাধু চক্র ঢাকা শহরের বিভিন্ন বাসা বাড়িতে গৃহকর্মীর ছদ্মবেশে নিজেদের লোক নিয়োগ করছে। পরবর্তীতে সুযোগ বুঝে তাদের পাঠানো গৃহকর্মীরা বাসার স্বর্ণলংকারসহ মূল্যবান জিনিসপত্র চুরি করে পালিয়ে যায়।

রাজধানীর রামপুরা এলাকার একটি বাসা থেকে নগদ টাকা ও স্বর্ণালংকার চুরির মামলায় এমনই এক গৃহকর্মীকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

শনিবার গোয়েন্দা-রমনা বিভাগের একটি দল কুমিল্লা জেলার লাকসাম থানার বাউরতলা এলাকা থেকে নুপুর আক্তার নামের ওই তরুণীকে গ্রেফতার করে।

তার কাছ থেকে গৃহকর্ত্রীর চুরি যাওয়া একটি সোনার চুড়ি, একটি সোনার চেইন, একটি সোনার আংটি উদ্ধার করা হয়, যার মোট ওজন সাড়ে তিন ভরি। পাশাপাশি ওই বাসা থেকে চুরি যাওয়া নগদ ৫ হাজার টাকাও উদ্ধার করা হয়।

গোয়েন্দা পুলিশ জানায়, একটি অনলাইন গ্রুপের মাধ্যমে গত ১৭ জুলাই নুপুরকে ১০ হাজার টাকা বেতনে কাজে নেন রাজধানীর রামপুরার ওই বাসার বাসিন্দা। গত ২৩ জুলাই সন্ধ্যা সাড়ে ৭ টায় নুপুর সেই বাসা থেকে স্বর্ণালংকার ও নগদ টাকা নিয়ে পালিয়ে যায় । ওই ঘটনায় রামপুরা থানায় একটি মামলা করা হয়।

রোববার ডিএমপির মিডিয়া সেন্টারে এই সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, একটি অনলাইন গ্রুপের মাধ্যমে গত ১৭ জুলাই নুপুরকে ১০ হাজার টাকা বেতনে কাজে ওই বাসায় কাজে নেয়া হয়। যে ফেসবুক গ্রুপের মাধ্যমে নুপুরকে নিয়োগ দেওয়া হয়েছিল, সেই গ্রুপটির ব্যাপারে তদন্ত করা হচ্ছে। এ ঘটনার হোতাকেও গ্রেফতারের চেষ্টা চলছে।

অনলাইনে বাসাবাড়িতে গৃহকর্মী নেওয়ার ক্ষেত্রে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, ‌‌আমরা অনলাইনভিত্তিক অনেক কিছুতেই অভ্যস্ত হচ্ছি। অনলাইনে এখন গৃহকর্মীও নিয়োগ দেওয়া হচ্ছে। নিয়োগ দেওয়ার আগে গৃহকর্মীর বিস্তারিত তথ্য, ছবি, ঠিকানা যাচাই বাছাই করে নিকটস্থ থানার ভাড়াটিয়া তথ্য ভাণ্ডারে সেগুলো অন্তর্ভুক্ত করা উচিত।

 
Electronic Paper