ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে বিএনসিসি’র বিভিন্ন কার্যক্রম

নিজস্ব প্রতিনিধি
🕐 ৫:২৩ অপরাহ্ণ, মার্চ ০৩, ২০২১

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে বিএনসিসি’র বিভিন্ন কার্যক্রম

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তিনি যে স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য আমরা একতাবদ্ধ হয়ে কাজ করবো। এই তরুণ সমাজ তরুণ প্রজন্ম আমাদের ভবিষ্যত। এই প্রজন্মের উপরই বাংলাদেশ নির্ভর করছে। ২০৪১ সালে ডিজিটাল বাংলাদেশ গড়তে যাচ্ছে। বিএনসিসির এই শিক্ষার্থীরাই তখন দায়িত্ব নিবে। উজ্জ্বল ভবিষ্যত তরুণ প্রজন্ম আমরা হাতে পেয়েছি। এই তরুণ প্রজন্ম ভবিষ্যত নেতৃত্ব দিবে।

বুধবার সকাল ৯টার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়, শহীদ ক্যাডেট সার্জেন্ট রুমি ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয় সচিব মো. মাহাবুব হোসেন এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিএনসিসির করোনা সচেতনতা ও মেডিকেল ক্যাম্পেইন সত্যি প্রসংসনীয়। একাডেমিক পড়াশোনার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে বিএনসিসি করা দরকার। কারণ বিএনসিসি ক্যাডেটরা লিডারশীপ গুণাবলি নিজেদের মধ্যে তৈরি করতে পারে। সফট স্কেল তৈরির একটা ধারণা হলো বিএনসিসি।

সুনাগরিক হওয়ার একটা মাধ্যমে হলো বিএনসিসি। আমার তরফ থেকে এবং সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে বিএনসিসির জন্য। বিএনসিসি আজকের এই পারফরম্যান্স সত্যি আমাকে আবেগ তারিত করে তুলেছে।

জানা যায়, বিএনসিসি উদ্যোগে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে ১০ দিনব্যাপী রক্তদান ও মেডিক্যাল সেবা প্রদান কর্মসূচি, মুখাভিনয়, র‌্যালী শোভাযাত্রা এবং মুজিব বর্ষ উপলক্ষে ফটোগ্রাফি ও চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানাবিধ সচেতনতামূলক সামাজিক কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর নেহাল আহমেদ, চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। বিএনসিসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খাঁন, বিএসপি,এনডিসি, পিএসসি, রমনা রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লে. কর্নেল রাহাত নেওয়াজ, পিএসসি, রমনা রেজিমেন্টের ১ বিএনসিসি ব্যাটালিয়নের ব্যাটালিয়ন এ্যাডজুটেন্ট মেজর আব্দুস সামাদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিএনসিসি’র প্রায় ২৫০জন ক্যাডেট, বিএনসিসিও, পিইউও এবং টিইউওগণ উপস্থিত ছিলেন।

এ সময় বিএনসিসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান বলেন, সামাজিক ও প্রশিক্ষণ কার্যক্রম এর অংশ হিসেবে ডেঙ্গু ও করোনা সংক্রান্ত প্লে-কার্ড সংশ্লিষ্ট এলাকায় স্থাপন, করোনা প্রতিরোধে সংশ্লিষ্ট এলাকার জনগণকে বিনামূল্যে হ্যান্ড গ্লাভস, মাস্ক বিতরণ ও হাত জীবানুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়।

জনসাধারনের হাতে হাতে সচেতন করণ লিফলেট বিতরণ করে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করা হয়। কোভিড-১৯ সম্পর্কে সঠিক জ্ঞানলাভ করে নিজের ও অন্যদের সুরক্ষা করতে পারে সেজন্যে ক্যাডেটরা কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে করনীয় সম্পর্কিত বিভিন্ন প্লে-কার্ড প্রদর্শন করে র‌্যালিতে অংশ নেয়। ডেঙ্গু ও করোনা মহামারীতে জনসাধারণ যেন চরম দূর্ভোগে না পড়েন সে ব্যাপারে বিএনসিসি’র তরুণ ক্যাডেটদের কাজ করে যাওয়ার অনুপ্রেরণা ও নির্দেশনা প্রদান করেন তিনি।

 
Electronic Paper