খুবি শিক্ষক বহিস্কারাদেশ প্রত্যাহারে জবি ছাত্রফ্রন্টের মানববন্ধন

ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

খুবি শিক্ষক বহিস্কারাদেশ প্রত্যাহারে জবি ছাত্রফ্রন্টের মানববন্ধন

জবি প্রতিনিধি ৮:১২ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১

print
খুবি শিক্ষক বহিস্কারাদেশ প্রত্যাহারে জবি ছাত্রফ্রন্টের মানববন্ধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বিরুদ্ধে বহিস্কারাদেশ প্রত্যাহারের জন্য মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এই মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে জবি ছাত্র ফ্রন্ট এর সহ-সভাপতি সুমাইয়া সোমার সভাপতিত্বে এবং ছাত্র ফ্রন্ট জবি শাখার সদস্য নিবির রহমান এর পরিচালনায় বক্তব্য রাখেন- ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য সুস্মিতা মরিয়ম, জবি নাট্যকলা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী কিশোয়ার সাম্য।

সমাবেশে বক্তারা বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় অনিয়মতান্ত্রিকভাবে ও অগণতান্ত্রিকভাবে, প্রতিহিংসাপরায়ণ হয়ে শিক্ষক-শিক্ষার্থীদের উপর আক্রমণে নেমে এসেছে। প্রশাসনের বিভিন্ন দূর্নীতির কোনো তদন্ত ও বিচার হয়নি। ছাত্রদের ৫ দফা দাবির সাথে সংহতি জানানোয় ৩ জন শিক্ষক বহিস্কৃত ও অপসারণ হয়েছে। এই ঘটনায় প্রমাণ হয় মতপ্রকাশের ও চিন্তার স্বাধীনতার উপর অধিকার হরণ করে প্রশাসন আজ চূড়ান্ত স্বৈরাচারী চরিত্র ধারণ করেছে। সমাবেশ থেকে অবিলম্বে শিক্ষকদের বহিস্কার করার প্রত্যাদেশ তুলে নেওয়াসহ ৩ দফা দাবি উত্থাপন করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বহিস্কারাদেশ প্রত্যাহার করা, শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া, বিশ্ববিদ্যালয়ে মত প্রকাশের স্বাধীনতা ও গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করা।

উল্লেখ্য, ২০২০ সালের ১লা জানুয়ারি বেতন ফি কমানো, আবাসিক সংকটের সমাধান, দ্বিতীয় পরীক্ষণের ব্যবস্থা করাসহ পাঁচ দফা যৌক্তিক দাবিতে আন্দোলনে নামে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সেই আন্দোলনের প্রেক্ষিতেই গত ১৩ জানুয়ারি ২ শিক্ষার্থীকে বহিস্কার করে খুবি প্রশাসন। পাশাপাশি শিক্ষার্থীদের পাঁচ দফার সাথে সংহতি প্রকাশ করায় ৩ জন শিক্ষককে বহিষ্কৃত ও অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়।