‘হাসপাতালগুলো ডাকাতির মতো অর্থ নিচ্ছে’

ঢাকা, রবিবার, ২৫ অক্টোবর ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

‘হাসপাতালগুলো ডাকাতির মতো অর্থ নিচ্ছে’

নিজস্ব প্রতিবেদক ৪:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
‘হাসপাতালগুলো ডাকাতির মতো অর্থ নিচ্ছে’

চিকিৎসা ও পরীক্ষার নামে মানুষের কাছ থেকে হাসপাতালগুলো ‘ডাকাতির মতো’ টাকা নিচ্ছে মন্তব্য করে ক্ষোভপ্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এছাড়া, তারা নিজেদের চিকিৎসাবর্জ্য ঠিকমত ব্যবস্থাপনা করছে না বলেও অভিযোগ মেয়রের।

 

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সচিবালয়ে চিকিৎসাবর্জ্যের নিরাপদ ব্যবস্থাপনা নিয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে এক সভায় একথা বলেন আতিক। সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসও উপস্থিত ছিলেন।

আতিক বলেন, বিভিন্ন হাসপাতাল যেভাবে মানুষ থেকে ডাকাতির মাধ্যমে, ডাকাতির মতন করে পয়সা নিচ্ছে। হাসপাতালে ঢোকার আগে পয়সা দিতে হচ্ছে। জমিজমা বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধ করছে।

তিনি আরও বলেন, অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা করছে বিভিন্ন হাসপাতাল। বিভিন্ন চেকআপের বিল কিন্তু অনেক বেশি। আপনি একটা চেকআপ করতে দেন- ইউরিন চেকআপ করেন, ব্লাড চেকআপ করেন, কথায় কথায় চেকআপ হচ্ছে ভালো কথা, কিন্তু তাদের যে বিল, তাদের যে হাসপাতালের বিল, তাদের বিভিন্ন পরীক্ষার যে বিল এটি সম্পূর্ণ একটি ডাকাতির মতন কিন্তু, এটি হতে পারে না।

মেয়র বলেন, তারা বিল নেবে কিন্তু তাদের বর্জ্যগুলো কি ঠিকমত ফেলছে? তারা তাদের বর্জ্যগুলো ঠিকমত ফেলছে না, এটি মনিটরিং করা হচ্ছে না। যত্রতত্রভাবে তারা তাদের বর্জ্যগুলোকে।

কবে থেকে নির্দিষ্ট জায়গায় হাসপাতাল-ক্লিনিকগুলোকে চিকিৎসাবর্জ্য ফেলতে হবে, সেই তারিখ বেঁধে দেওয়ার ছাড়া অন্য বিকল্প নেই বলে মত দেন মেয়র আতিক।