ইছাপুরা-ভোয়ালিয়া বেহাল সড়ক, ভোগান্তি চরমে

ঢাকা, শুক্রবার, ৭ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

ইছাপুরা-ভোয়ালিয়া বেহাল সড়ক, ভোগান্তি চরমে

মাহবুব আলম প্রিয়, রূপগঞ্জ ১০:২৪ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০২০

print
ইছাপুরা-ভোয়ালিয়া বেহাল সড়ক, ভোগান্তি চরমে

রাজধানীর উত্তর সিটি করপোরেশনের খিলক্ষেত থানার ৪৩নং ওয়ার্ডের রাস্তাগুলো বেহাল হয়ে পড়ায় চরম ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয়রা। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এ রাস্তাগুলো খানাখন্দে পরিণত হয়েছে। তাই চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত পথচারী ও যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সবচেয়ে বেশি ভোগান্তি রূপগঞ্জের ইছাপুরা ব্রিজ হতে ভোয়ালিয়া ব্রিজ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তায়। আর পাতিরা পশ্চিম পাড়া সুলতান মার্কেট হতে তলনা হাইস্কুল প্রায় ২ কিলোমিটার সড়কের অবস্থাও চলাচল অনুপযোগী।

স্থানীয় বাসিন্দা হাফিজুর রহমান বলেন, ইছাপুরা ব্রিজ হতে পাতিরা, ডুমনী, পিংকসিটি, বরুয়া হয়ে খিলক্ষেত যাওয়া আসা করতাম আমরা। আমাদের চলাচলের যানবাহন ছিল ইছাপুরা ব্রিজ থেকে অটোরিকশা, ইজিবাইকে করে আমরা যাতায়াত করতাম। এখন আমাদের এই রাস্তায় গাড়ি চলাচল দূরের কথা এটি মানুষের হাঁটা-চলার অনুপযোগী হয়ে পড়ছে।

পাতিরা এলাকার স্থানীয় ব্যক্তিরা বলেন, আমাদের পাতিরাতে বর্তমান গড়ে উঠেছে ৩টি বড় কোম্পানি। এন ডি ই রেডিমিক্স কনক্রিট, বোরাক রেডিমিক্স কনক্রিট ও প্রাণ কোম্পানি। এ ৩টি কোম্পানির বড় বড় গাড়ি। এই কোম্পানিগুলোর ভারী যানবাহন চলাচলের কারণে সড়কের বিভিন্ন স্থান দেবে গর্তের সৃষ্টি হয়েছে। এমনকি সড়কের কার্পেট, সুরকি, ইট উঠে গিয়ে বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলেই ওইসব গর্তে পানি আটকে থাকে। এতে ছোট যানবাহন দুর্ঘটনায় কবলিত হয়।

সূত্র জানায়, পাতিরাতে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ একাধিক স্কুল, মসজিদ, মাদ্রাসা রয়েছে। এসকল স্কুল পড়ুয়া এ রাস্তা ব্যবহার করতে গিয়ে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, আবাসিক এলাকায় বালু নদীর পারে বোরাক, এন ডি ই রেডিমিক্স কনক্রিট ও প্রাণ কোম্পানির ভারী যান চলাচল করে বলে অকালেই এ রাস্তা নষ্ট হয়।

এদিকে রাস্তা বেহাল থাকায় নিম্ন আয়ের অটোচালকরা গাড়ি চালাতে না পেরে বেকার হয়ে পড়েছেন। তাই তারা জরুরিভিত্তিতে রাস্তার সংস্কার দাবি করছেন। সূত্র জানায়, ডেলন, তলনা, মস্তুলসহ রাজধানী ও পাশের উপজেলা রূপগঞ্জের ১৬ গ্রামের লোক এ সড়কে যাতায়াত করেন। তাদের এ ভোগান্তি দূর করতে নজর চান সিটি করপোরেশনের।

এ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম ভুঁইয়া বলেন, বিষয়টি সিটি মেয়রকে জানিয়েছি। কিছু কোম্পানির ভারী যান চলাচলের কারণেই এ সমস্যা হয়েছে। তবে খুব শিগগিরই রাস্তাগুলো সংস্কার করা হবে।