কারওয়ান বাজারে কেনাবেচার নতুন সময় নির্ধারণ

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

কারওয়ান বাজারে কেনাবেচার নতুন সময় নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক ৭:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২০

print
কারওয়ান বাজারে কেনাবেচার নতুন সময় নির্ধারণ

আগামীকাল শুক্রবার থেকে কাওরান বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ক্রয়-বিক্রয়ে নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত সকল পণ্য সামগ্রী গাড়ি থেকে আনলোড করতে হবে। উল্লেখিত সময়ে অর্থাৎ সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টার মধ্যে পাইকারি ক্রেতাদেরও তাদের পণ্য ক্রয় করে বাজার ত্যাগ করতে হবে।

ঢাকা মহানগর পুলিশ, র‌্যাব, আর্মড ফোর্সেস ডিভিশনের প্রতিনিধি ও কাওরান বাজারের মালিক সমিতির সদস্যদের যৌথসভা শেষে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সভায় আরও সিদ্ধান্ত হয়, পণ্য বিক্রয়কালীন বিক্রেতা, বিক্রেতার সহকারী (সর্বোচ্চ একজন) ও ক্রেতা সার্বক্ষণিক মাস্ক ও গ্লাভস পরিধান করবেন এবং উভয়ে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখবেন।

বাজার মালিক সমিতির নেতারা বাজারে আসা ক্রেতা, বিক্রেতা, পণ্য পরিবহণ ও মালামাল ওঠানামার সঙ্গে জড়িত সকলের জন্য সাবান ও হাত ধোয়ার পর্যাপ্ত ব্যবস্থা নিশ্চিত করবেন। এছাড়াও বাজারে প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করবেন যাতে ক্রেতা ও বিক্রেতারা স্বাস্থ্যবিধি মানছেন কি-না তা নিশ্চিত হওয়া যায়।

বাজার কমিটি পৃথক পৃথক প্রবেশ ও বাহির পথের ব্যবস্থা করবেন যাতে সকলের সামাজিক দূরত্ব বজায় থাকে এবং এক ব্যক্তি অন্য ব্যক্তির সংস্পর্শে না আসে।

কারওয়ান বাজার এলাকায় হকারের মাধ্যমে কিংবা ভ্যানে কিংবা ফুটপাতে পসরা সাজিয়ে কোনো ধরনের খাবার কিংবা পণ্যসামগ্রী বিক্রি করা যাবে না।

খুচরা বাজারের সময়সীমা প্রতিদিন ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পূর্বের ন্যায় বলবৎ থাকবে। মাছের পাইকারি বাজার পূর্বের মতো ভোর ৩টা থেকে সকাল ৯টার মধ্যে তাদের কার্যক্রম শেষ করবে।

বর্তমান পরিস্থিতিতে ঢাকা মহানগর এলাকায় অন্যান্য পাইকারি বাজারেও এ ব্যবস্থা বলবৎ করতে ঢাকা মহানগর পুলিশ সহযোগিতা করতে প্রস্তুত বলে জানানো হয়েছে।