রামপুরায় অসহায়দের জন্য ‘মানবতার’ বাজার

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

রামপুরায় অসহায়দের জন্য ‘মানবতার’ বাজার

নিজস্ব প্রতিবেদক ৮:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০

print
রামপুরায় অসহায়দের জন্য ‘মানবতার’ বাজার

করোনাভাইরাসের কারণে চলছে অঘোষিত লকডাউন। এই লকডাউনে বন্ধ রয়েছ সব কিছু। যার ফলে এই সময়টাতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন নিম্নবিত্ত ও অসহায় মানুষগো। এই পরিস্থিতিতে এলাকার অসহায় মানুষ যাতে নিত্যপণ্য কিনতে পারে সে জন্য ‘মানবতার বাজার’ খুলে বসেছিল ‘স্বাবলম্বী নারী’ সংগঠন। মঙ্গলবার সংগঠনটির উদ্যোগে রামপুরা উলুন রোডে বসেছিল এই বাজার। তবে এখানে বাজার করতে লাগেনি কোনো টাকা। সংগঠনটির ক্ষুদ্র এই আয়োজন এলাকার সবার নজর কেড়েছে। রমজানের প্রথম সপ্তাহে এই বাজার আবার বসবে বলে জানান উদ্যোতারা।

সরেজমিন গিয়ে দেখা যায়, রামপুরা উলুন বাজারের পাশের একটি গলিতে ভ্যানগাড়ির মধ্যে সাজিয়ে রাখা হয়েছে হরেক রকম পণ্য। এর মধ্যে আছে চাল, মুড়ি, চিড়া, চিচিঙ্গা, করলা, ঢেঁড়স, বেগুন, চালকুমড়া, মিষ্টিকুমড়া, আলুসহ নানা সবজি।

সামাজিক দূরত্ব মেনে একে একে সেখানে আসছেন বিভিন্ন শ্রেণি-পেশার নারী-পুরুষ। যার যা প্রয়োজন তা নিয়ে যাচ্ছেন। তবে বিনিময়ে দিতে হচ্ছে না কোনো টাকা।

মানবতার বাজার থেকে পণ্য নেয়া এক ব্যক্তি বলেন, এমন একটি উদ্যোগ প্রশংসনীয়। আমাদের মতো কিছু লোক আছে বর্তমানে বেকার। কিন্তু কারো কাছে সাহায্যের জন্য হাত পাততে পারি না; এমন অনেকেই এখান থেকে বাজার নিয়েছে।

জানতে চাইলে এক দিনমজুর বলেন, আজকে এখান থেকে যে বাজার নিয়েছি তা দিয়ে আমার চারদিন চলে যাবে। আমরা চাই এমন উদ্যোগ সবাই যাতে নেয়।

স্বাবলম্বী নারী সংগঠনের সভানেত্রী আকলিমা হক আঁখি বলেন, করোনার মহামারীতে অনেকের ঘরে খাদ্যসামগ্রী নেই। লজ্জায় কারো কাছে সহায়তাও চাচ্ছে না। তাই মানবিক দিক বিবেচনা করে আমরা এই উদ্যোগ নিয়েছি।