টোলারবাগে সামাজিক কোয়ারেন্টাইন

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ | ১৪ শ্রাবণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টোলারবাগে সামাজিক কোয়ারেন্টাইন

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২০

টোলারবাগে সামাজিক কোয়ারেন্টাইন

রাজধানীর টোলারবাগ আবাসিক এলাকাটি শুরু হয়েছে ডেলটা হাসপাতালের পাশ ঘেঁষে। এরই মধ্যে উত্তর টোলারবাগের দুজন মারা গেছেন। আরও কয়েকজন একইভাবে অসুস্থ। এই পরিস্থিতিতে গতকাল রোববার থেকে টোলারবাগ আবাসিক এলাকার বাসিন্দারা নিজ উদ্যোগে পুরো এলাকা লকডাউনের ব্যবস্থা শুরু করেছেন। এলাকার দুটি মসজিদ কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতে সেখানে নামাজ আদায় করা আপাতত বন্ধ রেখেছেন।

প্রাথমিকভাবে সকাল ও সন্ধ্যায় টোলারবাগের গলির মাথায় জীবাণুনাশক দেওয়া পানির ড্রাম বসিয়েছেন এলাকাবাসী। সেখানে হাত-পা না ধুয়ে কাউকে এলাকায় ঢুকতে দিচ্ছেন না। প্রতিটি বাড়ির সামনেও একই ব্যবস্থা রাখার জন্য বাড়ির মালিকদের অনুরোধ করা হয়েছে। এলাকায় বাইরের লোকজনের প্রবেশ সীমাবদ্ধ করে দিয়েছে।

গতকাল রাত থেকে এ বিষয়ে দিকনির্দেশনা দিয়ে মাইকিং করা হয়েছে। তবে সরকারি কোনো সংস্থা বা স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ ব্যাপারে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। স্থানীয়রা জানান, এলাকায় দুজন মারা যাওয়ার পর আমরা এলাকার বাড়ির মালিকদের সঙ্গে কথা বলে এলাকাটিকে আমাদের নিজস্ব ব্যবস্থাপনায় কোয়ারেন্টান করেছি। এলাকাবাসীও তা মানছেন।

ইতোমধ্যে গতকাল সোমবার সকাল থেকে ডেলটা হাসপাতালের র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। সেখানে সাধারণের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে। পার্শ্ববর্তী আবাসিক এলাকা টোলারবাগের ক্ষেত্রেও একই ব্যবস্থা এলাকাবাসীর পক্ষ থেকে করা হয়েছে। সেখানে ওষুধ ও খাবারের দোকান ছাড়া সব দোকানপাট বন্ধ করে রাখা হয়েছে। খুব জরুরি প্রয়োজন ছাড়া এলাকার কেউ বাইরে যাচ্ছেন না, বাইরে থেকেও কেউ প্রবেশ করছেন না।

টোলারবাগ সমাজকল্যাণ সংগঠন থেকে ওই এলাকার অধিবাসীদের সবার টেলিফোন নম্বর রাখা হয়েছে। কারও যদি খাবার বা ওষুধের দরকার হয়, তাহলে তা সংগঠন থেকে সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে। পরে ফ্ল্যাটের মালিকরা ওই অর্থ পরিশোধ করে দিচ্ছেন।

 
Electronic Paper