ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দিলু রোডের ভবনটি ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

রাজধানীর দিলু রোডে আগুনে ক্ষতিগ্রস্ত ভবনটিকে ঝুঁকিপূর্ণ বলছে ফায়ার সার্ভিস। তবে, বুয়েটের পরীক্ষার পর ভবনটি ব্যবহার উপযোগী কিনা তা নিশ্চিত হওয়া যাবে। আজ শুক্রবার তদন্ত কমিটি ভবনটি পরীক্ষা-নিরীক্ষা শেষে জানায়, আবাসিক ভবনের কথা বলে বিদ্যুতের লাইন নেয়া হলেও সেখানে বাণিজ্যিক কার্যক্রম চলায় ঝুঁকি বেড়েছে কয়েক গুণ।

ভবন নির্মাণ বিধিমালায় ৬তলা ভবনে অগ্নিনির্বাপন ব্যবস্থা, প্রয়োজনীয় ফায়ার এক্সিটের নিয়ম মানার বাধ্যবাধকতা থাকলেও দিলু রোডের বাড়িটিতে তেমন কিছুই ছিল না। সে সঙ্গে আবাসিক ভবনে বায়িং হাউজ, গোডাউন আর ইলেকট্রিক মেশিন চালানোর কারণে আগুন কয়েক গুণ বেশি ভয়াবহ আকার নেয়।

এখনো ভবনটির দেয়ালে দেয়ালে রয়েছে ভয়াবহতার চিহ্ন। গোডাউনে পড়ে আছে পোড়া গাড়ি আর আসবাবপত্র। সেদিন আগুনে বেঁচে যাওয়া অনেকেই এখনো রয়েছেন আতঙ্কে।

শুক্রবার পরীক্ষা-নিরীক্ষা করে প্রাথমিকভাবে ভবনটি ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা দিয়েছে ফায়ার সার্ভিস। তারা জানায়, আবাসিক ভবনে বায়িং হাউজ আর সরু রাস্তা ও বিদ্যুতের এলোমেলো তার থাকায় আগুন নেভাতে বেগ পেতে হয় তাদের।

এ প্রসঙ্গে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবুল হোসেন বলেন, এখন ভবনটি যে পর্যায়ে আছে তাতে আমাদের কাছে মনে হয়েছে ঝুঁকিপূর্ণ। তবে বুয়েটের কোন টিম এসে পরীক্ষা নিরীক্ষা সাপেক্ষে যা বলে সে অনুযায়ী কাজ করতে হবে।

বৃহস্পতিবার ভোরে আবাসিক ভবনটির গ্যারেজে লাগা আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে অন্যান্য তলায়। অগ্নিকাণ্ডে এক শিশুসহ তিনজনের মৃত্যু হয়। এ ঘটনায় হাসপাতালে ভর্তি থাকা দু'জনের অবস্থাও সংকটাপন্ন।

 

 
Electronic Paper