ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শাহবাগে অস্ত্র উঁচিয়ে হুমকি, গণধোলাই

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অস্ত্র উঁচিয়ে হুমকি দেওয়ায় গণধোলাইয়ের শিকার হয়েছেন আলিফ নামের এক ব্যক্তি। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে। গতকাল বুধবার সকালে রাজধানীর শাহবাগ মোড়ে এই ঘটনা ঘটে।

জানা গেছে, বুধবার সকালে সিটি নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় গাড়িতে করে যাচ্ছিলেন আলিফ নামের ওই ব্যক্তি। তিনি তার গাড়িটিকে যেতে দিতে শিক্ষার্থীদের অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থীরা এতে কর্ণপাত না করলে আলিফ ক্ষিপ্ত হয়ে পকেট থেকে অস্ত্র বের করেন এবং শিক্ষার্থীদের ভয়-ভীতি দেখান। এ সময় তিনি গুলি করারও হুমকি দেন। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা তাকে গাড়ি থেকে বের করে গণধোলাই দিয়ে শাহবাগ থানা পুলিশের কাছে সোপর্দ করেন। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ বিষয়ে পুলিশের রমনা বিভাগের উপকমিশনার সাজ্জাদ হোসেন বলেন, ‘আলিফের বন্দুকটি লাইসেন্স করা। তিনি আন্দোলনকে নিজের জীবনের হুমকি মনে করেছিলেন বলেই অস্ত্র প্রদর্শন করেন। লাইফ থ্রেটে থাকলে অস্ত্র প্রদর্শন অবৈধ নয়। তাকে আটক করা হয়নি। পুলিশ প্রহরায় চিকিৎসা দেওয়া হচ্ছে।’

আহত আলিফ মতিঝিলের গোল্ডেন ট্রাভেলস নামে একটি ট্রাভেল এজেন্সির মালিক। তিনি বলেন, ‘সকালে আমার বাসা কাঁঠালবাগান থেকে স্ত্রী ও ভাগনিকে নিয়ে গাড়িতে অফিসের দিকে যাচ্ছিলাম। শিক্ষার্থীরা গাড়ি যেতে না দিলে আমি গাড়ি থেকে বের হয়ে তাদের সঙ্গে কথা বলতে যাই। এ সময় তারা আমাকে মারধর করে।’
এ ঘটনায় অস্ত্রটি ‘খোয়া গেছে’ বলে দাবি করেন তিনি।

এর আগে সকাল থেকে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে ঢাবি শিক্ষার্থীরা। এতে ওই এলাকার আশপাশের সব সড়কে যান চলাচল বন্ধ হলে তীব্র যানজট সৃষ্টি হয়।

বুধবার সকালে নির্বাচন পেছানোসহ দুটি দাবিতে তাদের দেওয়া ১৮ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়। এরপর রাজু ভাস্কর্যে বিক্ষোভ করে নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও করতে যাত্রা শুরু করে ঢাবি শিক্ষার্থীরা। সে সময় পুলিশ তাদের বাধা দেয়। পরে শিক্ষার্থীরা মিছিল নিয়ে শাহবাগে পুলিশের বাধা উপেক্ষা করে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

 
Electronic Paper