ধুলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে অভিযান, জরিমানা

ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধুলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে অভিযান, জরিমানা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৯

ধুলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে অভিযান, জরিমানা

রাজধানীতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কারণে ঢাকার প্রায় সব রাস্তায় একযোগে খোঁড়াখুঁড়ি চলছে। ফলে বায়ুদূষণের মাত্রা বেড়ে গেছে। এ অবস্থায় রাজধানীর সড়ক খুঁড়ে রেখে ধুলা সৃষ্টিকারী ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছেন পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৭ নভেম্বর) বায়ুদূষণের দায়ে মেট্রোরেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযান চলাকালে বায়ুদূষণের দায়ে দুই ঠিকাদারি প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। আগারগাঁওয়ে অভিযান পরিচালনা করেন অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ এবং বনানী এলাকায় নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম।

এর আগে পরিবেশ অধিদফতর জানায়, রাজধানীর সড়ক খুঁড়ে রেখে ধুলা সৃষ্টিকারী ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বুধবার (আজ) থেকে অভিযান চালানো হবে।

এদিকে রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় বায়ুদূষণ রোধে নীতিমালা প্রণয়নের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ কমিটি বায়ুদূষণ রোধে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং আরও কী কী উপায়ে বায়ুদূষণ রোধ করা যায় সে ব্যাপারেও সুপারিশের আদেশ দেওয়া হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক রিট শুনানিতে গত মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা শহর ও আশপাশের এলাকায় বায়ুদূষণ রোধে একটি অভিন্ন নীতিমালা প্রণয়নের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ এলাকায় অবৈধ ইটভাটা ১৫ দিনের মধ্যে বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দেন আদালত। সেই সঙ্গে রাজধানীর রাস্তা ও ফুটপাতে ধুলোবালি, ময়লা ও বর্জ্য অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে এ আদেশ পালন করে এর দুই সপ্তাহের মধ্যে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিবেশ অধিফতরের মহাপরিচালককে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 
Electronic Paper