দাম বেশি নেয়ায় ১ লাখ জরিমানা

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

দাম বেশি নেয়ায় ১ লাখ জরিমানা

নিজস্ব প্রতিবেদক ৩:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

print
দাম বেশি নেয়ায় ১ লাখ জরিমানা

মূল্য তালিকা প্রদর্শন না করা, নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পিয়াজ বিক্রি ও কারসাজির অপরাধে চার পাইকারি ব্যবসায়ীকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল পুরান ঢাকার শ্যামবাজারে অভিযান চালিয়ে এ জরিমানা করে বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার তদারকি টিম। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা সার্বিক সহযোগিতা করেন।

আব্দুল জব্বার মণ্ডল বলেন, পুরান ঢাকার শ্যামবাজারের পাইকারি পিয়াজের আড়তদারদের মালিক সমিতি আমদানি করা পিয়াজের দাম নির্ধারণ করে দিয়েছে। সমিতির বেঁধে দেওয়া দাম অনুযায়ী তুরস্ক, মিশর এবং চীন থেকে আমদানি করা পিয়াজ সর্বোচ্চ ৬০ টাকা কেজি দরে বিক্রি করা যাবে। মিয়ানমারের পিয়াজ সর্বোচ্চ ৮০-৮৫ টাকা কেজি দরে বেচা যাবে।

কিন্তু বেশকিছু আড়ত নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পিয়াজ বিক্রি করছে। তারা দাম নিয়ে কারসাজি করতে আইন অনুযায়ী মূল্য তালিকা প্রদর্শন করেনি। এসব অপরাধে চার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে নগর বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা, আমানত ভান্ডারকে ২০ হাজার টাকা, নিউ বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা এবং নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে পিয়াজ বিক্রির অপরাধে আলহাজ বানিজ্যালয়কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।