লিট ফেস্টের পর্দা নামছে আজ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

লিট ফেস্টের পর্দা নামছে আজ

নিজস্ব প্রতিবেদক ১০:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

print
লিট ফেস্টের পর্দা নামছে আজ

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে বাংলা একাডেমি চত্বরে আধ্যাত্মিক সুরের মূর্ছনার মধ্য দিয়ে শুরু হয় আয়োজন। গতকাল শুক্রবার সকাল ৯টায় বাংলা একাডেমির বর্ধমান হাউসের সামনের চত্বরে আধ্যাত্মিক সুরের বাণী তুলে ধরে ধর্মীয় সংগীত দল। দেশ-বিদেশের সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলনমেলার আয়োজন তিন দিনের। ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’-এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠান হয় গত বৃহস্পতিবার সকালে। আন্তর্জাতিক এ সাহিত্য উৎসবের দ্বিতীয় দিন সরকারি ছুটির দিন হওয়ায় উল্লেখযোগ্য সংখ্যক শিশুর পদচারণা দেখা গেছে। সকালে নজরুল মঞ্চে ভিড় জমায় শিশুরা।

‘ওয়ার্ল্ড অব ফ্যান্টাসি’ শিরোনামের আয়োজনে বিশ্বের নানান শহরে শিশুদের বিনোদনের ভিন্ন মাধ্যমগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। পাশাপাশি শিশুদের বিভিন্ন ধরনের পেপার কাটিং ও ছবি আঁকার সঙ্গেও পরিচিত করানো হয়। ক্রেতা, দর্শনার্থীদের ভিড়ে গতকাল জমজমাট ছিল লিট ফেস্টের বইয়ের দোকানগুলো। উৎসবস্থলের মাঝখানে প্যাভিলিয়নগুলোতে শোভা পেয়েছে দেশি-বিদেশি লেখকদের সব বই। দেশি-বিদেশি বইয়ের পসরা নিয়ে মেলায় স্টল সাজিয়েছে- ফেস্টিভ্যাল বুকশপ, ডেইলি স্টার বুকস, ইউপিএল, হার স্টোরি, গুবা পাবলিশার্স, ওয়ার্ল্ড অব চিল্ড্রেন বুকস, জামিস’স কমিকস অ্যান্ড কালেক্টিবেলিস, অনন্যা, আগামী, পাঞ্জেরী, জার্নিম্যান, অবসরসহ অন্যান্য প্রকাশনা।

ভারতীয় অনুসন্ধানী সাংবাদিক প্রিয়াঙ্কা দুবে তার বই ‘নো ন্যাশন ফর ওমেন’ বইয়ে পাঠকদের আগেভাগেই ‘শুভ কামনা’ জানিয়ে অটোগ্রাফ দিয়ে রেখেছেন। উৎসবে অংশ নেওয়া প্রিয়াঙ্কা দুবেসহ অন্য সাহিত্যিকদের বইগুলোও বিশেষভাবে প্রদর্শন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বসানো হয়েছে বিশেষ কর্নার। সেখানে বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজি ভাষায় লেখা বিশিষ্টজনের বই রয়েছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বই আশানুরূপ বিক্রি হচ্ছে না। তবে বিক্রির শীর্ষে রয়েছে হুমায়ূন আহমেদের বই। এ সাহিত্য উৎসবে পাঁচ মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নিচ্ছেন। বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী ছাড়াও অংশগ্রহণ করছেন ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, দুই বাংলার জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকরসহ অনেকে। আরও রয়েছেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন, শাহীন আখতার প্রমুখ।

গতকাল প্রদর্শিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটার্স টেল’। এছাড়া বিভিন্ন সেশনে অংশ নেন দেশ-বিদেশের লেখকরা। তাদের কথার ইন্দ্রজালে ভেসেছেন আগত দর্শনার্থী ও সাহিত্যামোদীরা।

সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত আন্তর্জাতিক এ সাহিত্য অনুষ্ঠানের পর্দা নামবে আজ। গত দুদিন যারা যেতে পারেননি, তাদের অনেকেই আজ যাওয়ার চেষ্টা করবেন এ আনন্দ যজ্ঞে।