ঢাকায় অভিযোগের জন্য প্রস্তুত বক্স

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

ঢাকায় অভিযোগের জন্য প্রস্তুত বক্স

নিজস্ব প্রতিবেদক ৯:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

print
ঢাকায় অভিযোগের জন্য প্রস্তুত বক্স

রাজধানী ঢাকায় প্রায় দুই কোটি মানুষের বাস। হাজারও সমস্যায় জর্জরিত এ শহরের মানুষ। তারপরও প্রতিনিয়ত মানুষের সংখ্যা বাড়ছেই। সেই সঙ্গে বাড়ছে সমস্যার পরিধি। এ অবস্থায় নারী-শিশুসহ সব নাগরিকের অভিযোগ জানতে এবং তার সমাধান দিতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

নাগরিকদের সমস্যার কথা জানতে প্রতিটি ওয়ার্ডে বসানো হবে স্বচ্ছ কাচের বক্স। সেখানে সব ধরনের নাগরিক সমস্যার কথা লিখে জমা দিতে পারবেন ডিএনসিসির নাগরিকরা। অভিযোগকারীর নাম-ঠিকানা গোপন রেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেবে সংস্থাটি।

মঙ্গলবার গুলশানে ডিএনসিসির নগর ভবনে দেখা গেছে, অভিযোগ বক্স স্থাপনের লক্ষ্যে নিচতলায় এনে জমা করা হয়েছে স্বচ্ছ কাচের অভিযোগ বক্সগুলো। সেখানে লেখা রয়েছে ‘নারী ও শিশুবান্ধব সমাজ গড়ায় আপনার সুনির্দিষ্ট অভিযোগ ও পরামর্শ প্রদান করুন।’

জানা গেছে, অভিযোগ বক্সগুলো স্থাপনে সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই এগুলো ডিএনসিসির ওয়ার্ডে ওয়ার্ডে দিয়ে দেওয়া হবে। মূলত নারী ও শিশুদের নিরাপত্তা দিতেই এ অভিযোগ বক্স স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে ডিএনসিসি। প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর অফিস এবং আঞ্চলিক অফিসে বসানো হবে স্বচ্ছ কাচের বক্স।

অভিযোগ বক্সে ওয়ার্ডের যেকোনো অনিয়ম, কাজের গাফিলতি বা যেকোনো অনিয়ম পরিলক্ষিত হলে যে কেউ লিখিত আকারে এখানে অভিযোগ জানাতে পারবেন। সেক্ষেত্রে অভিযোগকারীর তথ্য গোপন রেখে নিরাপত্তা নিশ্চিত করবে ডিএনসিসি। অভিযোগ বক্স সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরা খুলতে পারবেন না। আর সব অভিযোগ জেনে সমাধানের জন্য উদ্যোগ গ্রহণ করা হবে।