পিয়াজের ঝাঁজ কমেনি

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

পিয়াজের ঝাঁজ কমেনি

বেড়া (পাবনা) প্রতিনিধি ৫:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৯

print
পিয়াজের ঝাঁজ কমেনি

পাবনা বেড়া উপজেলার হাট-বাজারগুলোতে পিয়াজের ঝাঁজ এতো বেশি যে, যা সারা দেশে ছড়িয়ে পড়েছে। মাত্র ৬ মাসের ব্যবধানে পিয়াজের দাম বেড়েছে ৬ থেকে সাতগুণ। পাঁচ থেকে ছয় মাস আগে যেখানে দাম না পাওয়ায় কৃষকের আহাজারিতে ভারি হয়ে উঠতো হাট-বাজার, সেখানে এখন হাট-বাজারগুলোতে পিয়াজের অস্বভাবিক মূল্য বৃদ্ধির ঝাঁজে চোখ দিয়ে পানি ঝরছে ক্রেতার।

বিদেশ থেকে পিয়াজ আমদানি করার ফলে পাইকারি বাজারে পিয়াজের দাম গত কয়েক দিন স্থির ও কিছুটা নিম্নমুখী প্রবণতা থাকলেও খুচরো বাজারে এখনো এর কোন প্রভাব পড়েনি।

বেড়া সিএন্ডবি হাটের পিয়াজের আড়ৎদার মো. গোলজার হোসেন জানান, ঢাকা এবং চট্রগ্রামের পিয়াজ ব্যবসায়ীরা বেড়ার বিভিন্ন হাট থেকে পিয়াজ কিনে থাকেন।

তিনি আরও বলেন, এখন যারা হাটে পিয়াজ বিক্রি করার জন্য পিয়াজ নিয়ে এসেছেন তাদের অধিকাংশ বিক্রেতাই মজুতদার, দাম বাড়ায় এখন তাদের মজুত করা পিয়াজ হাটে চড়া দামে বিক্রি করে দিচ্ছেন।

পিয়াজ বিক্রেতা সুজানগর থানার চিনাখরা গ্রামের ইউনুস আলীর সাথে কথা বলে জানা গেছে, তিনি জেলার বিভিন্ন হাট থেকে পিয়াজ কিনে যেমন মজুত করেছিলেন, তেমনি এখন প্রতিদিনই জেলার বিভিন্ন হাটে পিয়াজ বিক্রি করছেন। পিয়াজ বিক্রেতার মধ্যে অল্প সংখ্যক কৃষক তাদের অবশিষ্ট পিয়াজ বিক্রি করে দিচ্ছেন।

গতকাল মঙ্গলবার পাইকারি বাজারে প্রকার ভেদে দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৭০০ টাকা মন দরে বেচাকেনা হতে দেখা গেছে। অপরদিকে খুচরা বাজারে ৭০ টাকা থেকে ৮০ টাকা কেজি দরে বেচাকেনা হয়েছে।