ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বুড়িগঙ্গা পারাপারে ওয়াটার বাস

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

যাত্রীসাধারণের দুর্ভোগ লাঘবে বুড়িগঙ্গা নদী পারাপারে সদরঘাট ও কেরানীগঞ্জের মধ্যে শিগগিরই ৪টি ওয়াটার বাস চলাচল করবে। বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে অন্যদের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ এবং বিআইডব্লিউটিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

বৈঠকে বিআইডব্লিউটিসির সকল যাত্রিবাহী জাহাজ ও ফেরি সার্ভিসে যাত্রীসেবার মান বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়। সংস্থার স্থাবর সম্পত্তির যথাযথ ব্যবহারের ক্ষেত্রে আরও বেশি সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে জানানো হয় যে, বিআইডব্লিউটিসির চারটি কন্টেইনার জাহাজ এমভি উদয়ন, এমভি উদ্দীপন, এমভি উত্তরণ এবং এমভি উন্নয়ন এক্সপ্রেস নভেম্বর ২০১৮ থেকে ৩১ আগস্ট ২০১৯ পর্যন্ত আটমাসে সাড়ে চার কোটি টাকা আয় করেছে। ওই সময়ে জাহাজগুলোর অপারেশনাল ব্যয় হয়েছে দুই কোটি ৪০ লাখ টাকা। জাহাজ চারটি নির্মাণে ব্যয় হয়েছে ১৫১ কোটি টাকা। কন্টেইনার জাহাজগুলোর নিয়মিত সার্ভিস পরিচালনার মাধ্যমে আয় বৃদ্ধির ওপর বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে জানানো হয়, বিআইডব্লিউটিসি ২০১৩ সালের ডিসেম্বর থেকে ২০১৯-এর আগস্ট পর্যন্ত ছয়টি ফেরি রুটে ওয়েব্রিজ স্কেল (ওজন মাপার স্কেল) থেকে ৯৭ কোটি টাকা এবং রেকার থেকে ২০১৯-এর আগস্ট মাসে এক কোটি টাকা আয় করেছে। বিআইডব্লিউটিসি ২০১৮-১৯ অর্থবছরে ১০টি ফেরি রুটে ৩০,৪৮,৬২৯টি বাস, ট্রাক এবং হালকা যানবাহন পারাপার করেছে। বর্তমানে ৪৫টি ফেরি চালু রয়েছে। আরও ১২টি ফেরি সংগ্রহ এবং ১৯টি নতুন ফেরি রুট সমীক্ষার কাজ চলমান।

বিআইডব্লিউটিসির ১২টি ওয়াটার বাস রয়েছে। এর মধ্যে বুড়িগঙ্গা নদীতে পর্যটন কাজে ব্যবহারের জন্য একটি ওয়াটার বাস একটি প্রাইভেট প্রতিষ্ঠানের নিকট চার্টার প্রদান করা হয়েছে। বাকি ১১টি গাবতলী থেকে ওয়াইজঘাট এবং নারায়ণগঞ্জ থেকে টঙ্গি রুটে চলাচল করছে। সেগুলোর মধ্য থেকে চারটি ওয়াটারবাস সদরঘাট ও কেরানীগঞ্জের মধ্যে বুড়িগঙ্গা নদী পারাপারে ব্যবহৃত হবে।

পরে প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে সভাপতিত্ব করেন।

 
Electronic Paper