আরও কমে চান ক্রেতা

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

বাজারভর্তি ইলিশ

আরও কমে চান ক্রেতা

ডেস্ক রিপোর্ট ১০:০৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০১, ২০১৯

print
আরও কমে চান ক্রেতা

এই মৌসুমে জাতীয় মাছ ইলিশ এখন বাজার ভর্তি। দিনে দিনে এর পরিমাণ বাড়ছে। তবে মনমতো দামে ইলিশ মাছ কেনা যাচ্ছে না বলে জানান ক্রেতারা। যে দামে ইলিশ বিক্রি হচ্ছে তার থেকে আরও কমে চান তারা। আর বিক্রেতারা বলছেন, বাজারে দিন দিন ইলিশ বাড়ছে, দামও ধীরে ধীরে কমছে। এ চিত্র রাজধানী। অন্যদিকে সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলোতেও ব্যাপক হারে ইলিশ আসছে। সেখানে রাজধানীর তুলনায় দাম কিছুটা কম। রাজধানীর বাজারগুলোতে বর্তমানে এক কেজি ওজনের ইলিশ মাছ প্রতিটি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়, আর ৭০০ গ্রাম ওজনের এক জোড়া ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১১০০ টাকায়।

এ বছর ইলিশের সরবরাহ বাড়লেও দাম না কমার জানতে চাইলে গতকাল শনিবার কারওয়ান বাজারের মাছ বিক্রেতা মোজাফফর হোসেন বলেন, ‘গত দুই সপ্তাহের সঙ্গে তুলনা করলে এক কেজি ইলিশের দাম কমেছে অন্তত একশ থেকে দেড়শ টাকা করে। এক কেজি ওজনের ইলিশ গত সপ্তাহেও বিক্রি হয়েছে এক হাজার টাকায়। অবশ্য মৌসুম বিবেচনায় ক্রেতারা আরও কম দামে ইলিশ কিনতে চাই।’

কারওয়ান বাজারে মাছ কিনতে আসা ক্রেতা জালাল উদ্দিন বলেন, ‘শুনেছি ইলিশের দাম কমেছে। কিন্তু বহু দর কষাকষি করেও ৭০০ টাকায় একটা ইলিশ পেলাম না। ৮০০ টাকাই গুনতে হয়েছে। ওজনে হয়তো এক কেজি হবে।’

প্রসঙ্গত, প্রজনন মওসুমের কারণে ইলিশ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয় গত ২৩ জুলাই। এরপর থেকে সাগরের পাশাপাশি পদ্মা, মেঘনাসহ বড় বড় নদীগুলোতে মাছ ধরা শুরু হয়। আর মাছ ধরা শুরুর পর থেকেই জেলেদের জালে অনেক ইলিশ ধরা পড়ে। আর সরকারি বিপণন সংস্থা টিসিবির হিসাবে গত এক মাসে ইলিশের দাম সামান্য (৫ শতাংশ) কমেছে বলে জানানো হচ্ছে। তবে ক্রেতাদের কাছে এই সংখ্যা খুবই সামান্য। তারা আরও কম মূল্যেই ইলিশ কিনতে আগ্রহী।

অন্যদিকে রাজধানী ছাড়াও ইলিশ কিনতে চট্টগ্রামের মিরসরাই উপজেলার সমুদ্র উপকূলবর্তী এলাকার ঘাটগুলোয় ভিড় করছেন স্থানীয় ক্রেতারা। সেখানে মনমতো দামে মাছ কিনতে পেরে একদিকে খুশি, অন্যদিকে মধ্যস্বত্বভোগী ছাড়া সরাসরি ইলিশ বিক্রি করেও লাভবান জেলেরা।

গতকাল মিরসরাইয়ের সমুদ্রের উপকূলে সাহেরখালী ও ডোমখালী ঘাট ঘুরে দেখা যায়, ইলিশ কিনতে সেখানে ভিড় করছেন উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা কয়েকশ’ মানুষ। ইলিশ নিয়ে নৌকা আসতেই হাঁকডাকে সরগরম হয়ে ওঠে পুরো ঘাট এলাকা। নৌকায় থাকতেই ঝুড়িতে সাজিয়ে রাখা ইলিশ বিক্রির তোড়জোড় শুরু হয়।

গতকাল বিকালে সাহেরখালী ইলিশ কিনতে আসা প্রবাসী নিয়ামত হোসেন বলেন, ‘চার হাজার টাকায় দুই ঝুড়ি ইলিশ কিনেছি। ঘাটে সরাসরি ইলিশ কেনা যায় বলে বাজারের তুলনায় দাম কিছুটা কম পড়ে।’

মিরসরাইয়ের ইলিশ ব্যবসায়ী খোকন মোল্লা বলেন, সাধারণ মানুষের টানাটানিতে এ বছর ঘাটে কোনো ইলিশই কেনা যাচ্ছে না। ইলিশ কিনতে প্রত্যেক ঘাটে কয়েক শ মানুষ ভিড় করছেন প্রতিদিন। বরফ, গাড়িভাড়াসহ ব্যবসায়ীদের যা খরচ হয়, তাতে সাধারণ ক্রেতাদের দামে ব্যবসায়ীরা মাছ কিনতে পারেন না। তাই এবার অনেক ইলিশ ব্যবসায়ী ঘাটেই যাচ্ছেন না।