ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জঙ্গি বানাতে প্রেমের ফাঁদ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:২২ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৯

প্রেম ও বিয়ের ফাঁদে ফেলে সংগঠনে সদস্য বাড়াতে জঙ্গিরা তৎপরতা শুরু করেছে। বরিশাল শহরের একটি মাদ্রাসা থেকে এক নারী এবং ঢাকার ডেমরা এলাকা থেকে এক পুরুষকে গ্রেফতারের পর এই চিত্র বেরিয়ে এসেছে। গ্রেফতার জান্নাতুল নাঈমা ও মোহাম্মদ আফজাল হোসেন নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর কাওরানবাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক লে. কর্নেল এমরানুল হাসান।

তিনি বলেন, চট্টগ্রামের একটি কলেজে বিবিএ অধ্যয়নরত শিক্ষার্থী সাফিয়া আক্তার তানজী। ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে পরিচয় হয় বরিশালের বাসিন্দা সাইফের সঙ্গে। এরপর পরিচয় রূপ নেয় প্রণয়ে। প্রেমের ফাঁদে ফেলে বিয়ের প্রলোভন দেখিয়ে সাফিয়াকে চট্টগ্রাম থেকে বরিশালে ডেকে পাঠান সাইফ। বিয়ের প্রলোভনে ডেকে পাঠানোর প্রধান উদ্দেশ্য ছিল জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে অন্তর্ভুক্তিকরণ।

সোমবার রাতে বরিশালের একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে সাফিয়াসহ জান্নাতুল নাঈমা নামে এক নারী জঙ্গিকে আটক করে র‌্যাব-২। তাদের দেওয়া তথ্যে মঙ্গলবার সকালে ডেমরা এলাকা থেকে আফজাল হোসেনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

লে কর্নেল এমরানুল হাসান জানান, গত ২৬ জুন চট্টগ্রাম থেকে বিবিএ শিক্ষার্থী সাফিয়া নিখোঁজ হয়। এই ঘটনায় র‌্যাব ছায়াতদন্তে নামে। তারই ভিত্তিতে সোমবার রাতে বরিশালের একটি মাদ্রাসা থেকে সাফিয়াকে উদ্ধার করা হয়। এ সময় আনসার আল ইসলামের নারী সদস্য নাঈমাকে আটক করা হয়। সাফিয়ার সঙ্গে ফেসবুকে নাঈমাসহ বেশ কয়েকজন মেয়ের পরিচয় হয়। সেখানে একটি গ্রুপে নাঈমার ফেসবুক বন্ধু বরিশালের সাইফের সঙ্গে পরিচয় হয় তার।

নাঈমা ও অন্যান্য কয়েকজনের প্ররোচনায় সাইফের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক হয়। এরপর সাইফকে বিয়ে করার জন্য গত ২৬ জুন নাঈমার সঙ্গে বরিশালের উদ্দেশ্যে ঘর ছাড়েন সাফিয়া। বরিশালে পৌঁছানোর পর প্রেমিক সাইফ তাকে একটি মাদ্রাসায় ভর্তি করিয়ে দিয়ে সময়ক্ষেপণ করতে থাকে এবং বিয়ের প্ররোচণায় তাকে জঙ্গিবাদে প্রলুব্ধ করা হয়। নাঈমা ফেসবুকের একটি গ্রুপে বিভিন্ন নারী সদস্যদের মাধ্যমে প্ররোচিত হয়ে আনসার আল ইসলামে যোগ দেন। জঙ্গি সংগঠনটির মহিলা সদস্য বাড়াতে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। ইতোমধ্যে বেশ কয়েকজন মহিলাকে সংগঠনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

র‌্যাব কর্মকর্তা এমরানুল হাসান আরো বলেন, আটক আফজাল দীর্ঘদিন ধরে আনসার আল ইসলামের সঙ্গে জড়িত। বর্তমানে ঢাকার নিকটবর্তী একটি এলাকার স্থানীয় সংগঠক। নাঈমা সংগঠনের নির্দেশনা অনুসারে মহিলা সদস্যদের দলে অন্তর্ভুক্তিসহ নারী সদস্যদের দিয়ে নাশকতার পরিকল্পনা করছিলেন।

 

 

 

 
Electronic Paper