ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকার তিন সড়কে রিকশা বন্ধ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১০ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০১৯

রাজধানীর গুরুত্বপূর্ণ তিন সড়কে আজ রোববার থেকে রিকশা চলাচল বন্ধ হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, কুড়িল থেকে রামপুরা হয়ে সায়েদাবাদ সড়ক, গাবতলী থেকে আসাদগেট হয়ে আজিমপুর পর্যন্ত মিরপুর রোড ও ধানমন্ডির সায়েন্স ল্যাব থেকে শাহবাগ পর্যন্ত এলিফ্যান্ট রোডে রিকশা চলাচল বন্ধ থাকবে। তবে পুনর্বাসন ছাড়াই হকার-রিকশা উচ্ছেদের চেষ্টা প্রতিহতের ঘোষণা দিয়েছে হকার সংগ্রাম পরিষদ।

হুঁশিয়ারি দিয়ে সংগঠনটির নেতারা বলেন, ‘পুনর্বাসন ছাড়া অতীতের কোনো সরকার আমাদের উচ্ছেদ করতে পারেনি এ সরকারও পারবে না।’

এদিকে ওই তিন সড়কে রিকশা না চালাতে রিকশা মালিক ও চালকদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

এদিকে হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘হকার ও বস্তিবাসীর জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা আদালতের নির্দেশনা অমান্যের শামিল। পুনর্বাসন ছাড়া চেষ্টা করেও অতীতের কোনো পুলিশ, মেয়র, সরকার এমনকি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারও আমাদের উচ্ছেদ করতে পারেনি, এ সরকারও পারবে না।’

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে তিনি এ হুঁশিয়ারি দেন।

আবুল হোসেন বলেন, উচ্ছেদের চেষ্টা হলে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে। প্রয়োজনে আমরা আদালতে যাব।

হকার সংগ্রাম পরিষদের সভাপতি আরিফ চৌধুরী বলেন, আমরা ঋণ নেই না। কিন্তু বার বার আমাদের পেটে লাথি মারা হচ্ছে। এটা মানবাধিকার লঙ্ঘন।

শ্রমিক নেতা কামাল সিদ্দিকী বলেন, প্রয়োজনে নীতিমালা তৈরি করুন, আইন করুন, আমরা ভেসে আসিনি। আমাদের পেটে লাথি মারা হলে আমরা প্রতিহত করব।

বিক্ষোভ সমাবেশে ‘সারা বাংলার হকার এক হও লড়াই কর’, ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’ স্লোগান দিয়ে মতিঝিল, বঙ্গবন্ধু এভিনিউ, শিল্প এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকার শ্রমিক, হকাররা অংশ নেন।

এদিকে গতকাল এক সভায় ডিএনসিসি মেয়র আতিকুল বলেন, আমরা পুরো শহর থেকে রিকশা তুলে দিচ্ছি না। শহরের প্রধান সড়কগুলোতে রিকশা যেন না চলে এটা বলছি। এ ছাড়া ডিএনসিসি আওতাধীন ফুটপাত দখলমুক্ত করতে আমাদের টিম মাঠে নামবে।

 
Electronic Paper