ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজপথে দুধ ঢেলে প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:২৩ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

দুধের ন্যায্যমূল্য না পাওয়ার অভিযোগ তুলে রাস্তায় দুধ ঢেলে প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন কর্মীরা। এ সময় দুধের ন্যায্যমূল্য পেতে সরকারের সুদৃষ্টি কামনা করা হয়।

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সংগঠনটির সভাপতি ইমরান হোসেন বলেন, ২০১৯-২০ প্রস্তাবিত বাজেটে কনসেশনারি কাস্টমস ডিউটি ৫ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। এটা দুগ্ধ খামারিদের তেমন কাজে আসবে না। পর্যায়ক্রমে গুঁড়োদুধের আমদানি শুল্ক বাড়ানো হোক।

কারণ মোট চাহিদার প্রায় ৭০ শতাংশ দুধ এখন আমরা দেশেই উৎপাদন করি।

তিনি বলেন, গত সাত বছরে দুধের উৎপাদন বেড়েছে তিন গুণ। এ অবস্থায় গুঁড়োদুধের আমদানি শুল্ক পর্যায়ক্রমে কিছুটা বাড়িয়ে দেশীয় দুগ্ধ শিল্পকে প্রণোদনা ও সরকারি সহযোগিতা বাড়ানো হোক। তাহলে দেশের দুগ্ধ শিল্প বেঁচে যাবে এবং বিকাশ লাভ করবে। তাই ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আমদানি করা গুঁড়োদুধের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপের দাবি জানাচ্ছি।

রাস্তায় দুধ ঢালার বিষয়ে জানতে চাইলে ইমরান হোসেন জানান, দুধের ন্যায্যমূল্য না পেয়ে দেশের দুগ্ধ খামারিরা রাগে-ক্ষোভে রাস্তায় দুধ ফেলে দিয়েছিলেন। তাদের সঙ্গে একাত্ম হয়ে আমরা প্রতীকী প্রতিবাদ হিসেবে রাস্তায় দুধ ঢেলেছি।

আরও উপস্থিত ছিলেন মিল্ক ভিটা চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শাহ এমরান, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাকিবুল রহমান টুটুল প্রমুখ।

 
Electronic Paper