ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিরাপত্তা চাদরে রাজধানী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:০১ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০১৯

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে সামনে রেখে পুরো রাজধানীজুড়েই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ঢাকার কূটনীতিকপাড়া হিসেবে পরিচিত গুলশান, বনানী ও বারিধারা এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। তাছাড়া ঢাকার গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে বিশেষ নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে কোনো ধরনের হুমকি নেই, জাতীয় দিবস সামনে রেখেই আগাম এই প্রস্তুতি।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, জাতীয় দিবসগুলোকে সামনে রেখে যেকোনো ধরনের নাশকতা এড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ সর্বদাই পূর্ব প্রস্তুতি নিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় নগরের বিশেষ স্থাপনাসহ সব জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সে অনুযায়ী ২৬ মার্চ উপলক্ষে ডিপ্লোম্যাটিক এলাকায় কিছুটা বাড়তি নিরাপত্তার বলয় তৈরি করা হয়েছে।

তাছাড়া পুরো ঢাকা শহরেই নিরাপত্তা বেষ্টনীর মধ্যে থাকবে। তবে এখন পর্যন্ত কোনো ধরনের হুমকি নেই বলেও জানান তিনি। পুলিশের পক্ষ থেকে কূটনৈতিকদের নিজ আবাসস্থল থেকে উন্মুক্ত লোকালয়ে চলাফেরায় নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে ডিসি মাসুদ বলেন, সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে, যাতে কোনো কিছু না ঘটে। তার মানে এই নয় যে, হুমকি আছে।

সরেজমিন দেখা যায় গতকাল রোববার দুপুর থেকেই গুলশান, বনানী এলাকায় অন্য দিনের তুলনায় অতিরিক্ত তল্লাশি চৌকি বসানো হয়েছে। কোনো রকমের সন্দেহ হলেই ব্যক্তি ও যানবাহনগুলোকে তল্লাশির আওতায় নিয়ে আসা হচ্ছে। তাছাড়া আবাসিক হোটেলগুলোতে সিসি ক্যামেরা সচল রাখা, অতিথিদের সম্পর্কে পুলিশকে জানানোসহ সতর্ক থাকার নির্দেশের পাশাপাশি বিভিন্ন ক্লাব ও বিদেশি দূতাবাসগুলো ঘিরে নজরদারিও বাড়ানো হয়েছে।

গুলশান থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুবকর সিদ্দিক বলেন, সারা বছরই গুলশান এলাকায় বাড়তি নিরাপত্তার বেষ্টনীর মধ্যে থাকে। ২৬ মার্চকে সামনে রেখে এবং বিশ্বের কয়েকটি দেশে সহিংসতার বেশ কয়েকটি ঘটনার প্রেক্ষিতে আগাম সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুলশান ক্লাবেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ওসি আরো বলেন, বিশেষ এই নিরাপত্তা ব্যবস্থায় সার্বিক দিক বিবেচনায় নিয়ে টহল পুলিশের সংখ্যা বাড়িয়ে অতিরিক্ত চেকপোস্ট বসানো হয়েছে। সাদা পোশাকেও পুলিশের নজরদারি রয়েছে। এর জন্য বাড়তি জনবল মোতায়েন হয়েছে।

গুলশান ক্লাবের সিনিয়র ম্যানেজার (প্রশাসন) নুরুল আলম গণমাধ্যমকে জানান, ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে ক্লাবের সদস্যদের নিরাপত্তার বিষয়ে পূর্ব সতর্কতার কথা জানানো হয়েছে। পুলিশের সতর্কতা অনুযায়ী ক্লাবের মাঠে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

 
Electronic Paper