ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের অবরোধে ঢাকা অচল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:২০ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৯

শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী বাস চাপায় নিহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে রাজধানীর বসুন্ধরা আবাসিক গেট এলাকায় শিক্ষার্থীদের অবস্থানের পর পুরান ঢাকার তাঁতি বাজার, জনসন রোড ও রায় সাহেব বাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের সড়ক অবরোধে প্রায় ‘অচল’ হয়ে পড়েছে পুরান ঢাকা। সকাল সাড়ে ৯টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও কবি নজরুল কলেজের শিক্ষার্থীরা ওই এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। আজ সকাল ১১টার দিকে ঢাবি শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে শাহবাগে অবস্থান নেয়। পরে সেখানে অন্যান্য স্কুল-কলেজের শিক্ষার্থীরাও যোগ দেয়। সড়ক অবরোধের কারণে শাহবাগের সবগুলো সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

সেই আন্দোলনের ধারাবাহিকতায় উত্তরার হাউস বিল্ডিং এলাকায় রাস্তা বন্ধ করে আন্দোলন করছেন উত্তরা ইউনিভার্সিটিসহ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। ফলে সেখানেও ব্যস্ততম এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে ধানমন্ডি ২৭ নম্বরে মিরপুর-নিউমার্কেট সড়কে অবস্থান নিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ সড়কেও যান চলাচল বন্ধ হয়ে গেছে।

শিক্ষার্থীরা বিভিন্ন লেখা সংবলিত প্লেকার্ড হাতে নিয়ে বিক্ষোভ করছেন। বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, নিরাপদ সড়ক আন্দোলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষণা করে আমরা এ আন্দোলনে অংশগ্রহণ করছি। আমরা আবরারসহ সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের সুষ্ঠু বিচার দাবি করছি।

উল্লেখ, গত মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত (ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫) বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হয়। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৮ দফা দাবি ঘোষণা করেন এবং বুধবার (২০ মার্চ) সকাল ৮টা পর্যন্ত অবরোধ কর্মসূচি স্থগিত করেন।

 
Electronic Paper